সিলেটের পান্থুমাই ঝর্ণায় অবগাহন

বাংলাদেশ-ভারত সীমান্তে মেঘালয় এর কোলে এক অসম্ভব সুন্দর গ্রাম পান্থুমাই । এটি সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের একটি গ্রাম। পেছনে মেঘালয় পাহাড় এবং বয়ে চলা পিয়াইন নদীর পাড়ে এই গ্রামটি সম্ভবত বাংলাদেশের সবচেয়ে সুন্দর গ্রামগুলোর একটি।

এই গ্রামের পাশেই বিশাল ঝর্ণা যার স্থানীয় নাম ফাটাছড়ির ঝর্ণা যা আমাদের কাছে পান্থুমাই ঝর্ণা (Panthumai Waterfall) হিসেবে পরিচিত। কেউ কেউ আবার বড়হিল ঝর্ণা বলেও ডাকেন।

ঝর্ণাটি ভারতের মধ্যে পড়লেও পিয়াইন নদীর পাড়ে দাঁড়িয়ে খুব কাছ থেকে দেখা যায় এটি। পাশেই বিএসএফের ক্যাম্প। এখানে বিজিবির কোনো চৌকি আমি দেখিনি। তাই সীমানার কাছাকাছি যাওয়া অনেকটাই বিপদজনক। একটু কাছে গেলেই স্থানীয় বাংলাদেশী ভাইয়েই সতর্ক করে দেন যেন তারাই বিজিবি মতো দায়িত্ব পালন করছেন। তাদের কথা না শুনেও উপায় নেই কারণ ওখানকার চিত্র তাদের ছেয়ে ভালো কেউ বলতে পারার কথা না!

Post MIddle
শাঁ শাঁ শব্দে কয়েক শত ফুট উঁচু পাহাড় থেকে নেমে আসছে শুভ্র জলধারা। পাহাড়ের গা বেয়ে নেমে আসা জলরাশিকে দূর থেকে দেখলে মনে হবে যেন কেউ বিছিয়ে রেখেছে সাদা শাড়ীর আঁচল। কাছে গেলে ঝর্ণার শব্দে ভুল ভাঙবে পর্যটকের। বিমুগ্ধ হয়ে আপনাকে চেয়ে থাকতে হবে পাহাড় আর জলের এই অপূর্ণ মিতালির দিকে।

 

মন চাইবে ঝর্ণাধারা দিয়ে নেমে আসা শীতল পানিতে একটু পা ভিজিয়ে নিতে। কিন্তু সেই ভাগ্য আপনার নাও হতে পারে কারণ দুই নলা বন্ধুক নিয়ে দাঁড়িয়ে আছে বন্ধুপ্রতিম রাষ্ট্রের অতন্দ্র প্রহরী বিএসএফ। যাইহোক জলপ্রপাতের সৌন্দর্য্য উপভোগের জন্য আপনাকে সীমানার ওপারে পা রাখতে হবে না। বাংলাদেশের সীমানায় দাঁড়িয়েই আপনি নয়নজুড়ে উপভোগ করতে পারবেন পাংথুমাই এর অপরূপ সৌন্দর্য । জলপ্রপাত দিয়ে নেমে আসা জলে ভিজিয়ে নিতে পারবেন শরীর।

পছন্দের আরো পোস্ট