যুক্তরাষ্ট্রে শিক্ষাঋণ বোঝা হয়ে উঠছে

নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকের প্রেসিডেন্ট শিক্ষা ঋণ অনাদায়ের হার বেড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন। গত সোমবার তিনি এ আশঙ্কার কথা জানান। খবর বিজনেস ইনসাইডারের।ব্যাংকের নতুন প্রতিবেদনে উঠে আসে যে এক মিলিয়ন মার্কিনিদের প্রায় ১.৩ ট্রিলিয়ন মার্কিন ডলারের শিক্ষা ঋণ অনাদায়ী থেকে যাবে।

সাধারণত কলেজে শিক্ষার্থীরা ডিগ্রি নেয় কর্মসংস্থানের মাধ্যমে আয় করে নতুন বাড়ি বানানোর জন্য। কিন্তু ছাত্রজীবন তাদের সমাপ্ত হবে ঋণের বোঝা নিয়ে। যা তাদের সম্পদ গড়তে নয়, এ ঋণ শোধ করতে সময় কেটে যাবে।ব্যাংকের প্রেসিডেন্ট উইলিয়াম ডাডলি জানান, একটি বাড়ির মালিকানা নেওয়ার জন্য যত না ঋণ নেওয়া হচ্ছে তার থেকে বেশি শিক্ষাজীবন শেষ করার জন্য নেওয়া হচ্ছে।

Post MIddle

ট্রাম্প প্রশাসনের ঋণের অনাদায়ের এ হার কমানোর জন্য কাজ করতে হবে বলে ডাডলি মনে করেন। তিনি বলেন, কলেজের শিক্ষা সবার জন্য যেন নেওয়া সম্ভব হয় সে ব্যবস্থা করতে হবে। বিশেষ করে যারা অর্থনৈতিকভাবে দুর্বল তাদের জন্য বিশেষ ব্যবস্থা করা প্রয়োজন।

নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকের প্রতিবেদন থেকে ৫টি তথ্য উঠে এসেছে।
১. শিক্ষার্থীদের ঋণের বোঝা দ্বিগুণ হচ্ছে যা পরবর্তী সময়ে ১.৩ ট্রিলিয়ন মার্কিন ডলারে পরিণত হবে।
২. ঋণগ্রহীতারা বিদ্যালয় ছাড়ার আগে তাদের ঋণের পরিমাণ ৩৪,০০০ মার্কিন ডলার। যা আগের দশকের তুলনায় ৭০ ভাগ বেশি।
৩. ২০১৬ সালে ঋণ অনাদায়ের হার ১১.২ শতাংশ। যা গৃহঋণের থেকেও বেশি।
৪. প্রতি দশ ঋণগ্রহীতাদের মধ্যে একজন তার শিক্ষা ঋণ পরিশোধে ৯০ দিন পিছিয়ে আছেন।
৫. শিক্ষা ঋণের পরিমাণ বেড়ে যাওয়ার কারণে শিক্ষার্থীরা পরবর্তীতে সম্পদ গড়ার ক্ষেত্রে কোনও আগ্রহ দেখাচ্ছে না। হতাশা বেড়ে যাচ্ছে তাদের মধ্যে।

সূত্র-বিজনেস ইনসাইডার

পছন্দের আরো পোস্ট