‘নজরুল-সৃষ্টি ফিরে দেখা’ বই এর মোড়ক উন্মোচন

উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য বিশিষ্ট প্রাবন্ধিক অধ্যাপক ড. ইয়াসমীন আরা লেখা এবং আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বেলা দাসের যৌথ সম্পাদনায় নতুন বই ‘নজরুল-সৃষ্টি ফিরে দেখা’ গতকাল (২৬ ফেব্রুয়ারি ২০২৪) সোমবার অমর একুশে গ্রন্থমেলার মোড়ক উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচিত হয়।

মোড়ক উন্মোচন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পৌত্রী খিলখিল কাজী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

সাম্যের, নবজাগরণের, দ্রোহ-বিদ্রোহের, প্রেমের, অসাম্প্রদায়িক চেতনার কবি কাজী নজরুল ইসলাম। যত গুণবাচক বিশেষণ আছে সব তাঁর নামের সাথে জুড়ে দিলেও যেন যথেষ্ট হয় না। সেই চির অম্লান কবির সৃষ্টিশীলতার নানা দিক নিয়ে খ্যাতিমান নজরুল গবেষক এবং তার সৃষ্টির সাধকবৃন্দের রচনা সংকলন ‘নজরুল-সৃষ্টি ফিরে দেখা’ প্রকাশ করছে পাঞ্জেরী পাবলিকেশন্স।

Post MIddle

ধর্মের অন্ধত্ব থেকে বের হয়ে বিদ্রোহের অনলকে জাগ্রত করার এক অভূতপূর্ব দৃষ্টান্ত রেখেছিলেন নজরুল ইসলাম। তাঁর ত্যাগ, তিতিক্ষা এবং সহিষ্ণুতার পরিচয় দারুণভাবে উঠে এসেছে বইয়ের প্রতিটি পাতায়।

নজরুলের বর্ণাঢ্য জীবনের জানা-অজানা নানা অধ্যায় পাঠকদের সামনে তুলে ধরার লক্ষ্যে লেখা সংগ্রহ ও সম্পাদনার কাজটি নিষ্ঠার সঙ্গে সম্পন্ন করেছেন উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য প্রাবন্ধিক অধ্যাপক ড. ইয়াসমিন আরা লেখা এবং আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বেলা দাস।

এই বইটি পাঠের মাধ্যমে পাঠকদের সুযোগ ঘটবে একেবারেই ভিন্ন আলোয় প্রিয় কবিকে আবিষ্কারের।

পছন্দের আরো পোস্ট