প্রোগ্রামিং র্যাংকিংয়ে ৬ষ্ঠ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

যুক্তরাষ্ট্রের উরি অনলাইন জাজ (URI Online Judge) কর্তৃক প্রকাশিত বিশ্বের মর্যাদাপূর্ণ প্রফেশনাল কম্পিউটার প্রোগ্রামিং সমাধান সূচকে সারা বিশ্বে ৬ষ্ঠ স্থান অধিকার করেছে বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

সম্প্রতি প্রকাশিত উরি অনলাইন জাজ ওয়েবসাইটে ‘প্রোগ্রামিং কনটেস্ট র্যাংকিং’ প্রকাশ করা হয়। এতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ১১০৬৫ জন শিক্ষার্থী ও প্রোগ্রাম সমাধানকারীরা ৩৯৮১৮টি সমস্যা সমাধান করার মাধ্যমে বিশ্বতালিকায় সেরা দশের মধ্যে উঠে এসেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

এই প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশ নেওয়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৭তম অবস্থানে এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) রয়েছে ১০২তম অবস্থানে।

Post MIddle

উরি অনলাইন জাজ ওয়েবসাইট থেকে আরো জানা যায়, এই তালিকায় প্রথম থেকে পঞ্চম পর্যন্ত পাঁচটি শীর্ষ অবস্থান দখলে রেখেছে ব্রাজিলের পাঁচটি বিশ্ববিদ্যালয়।

ড্যাফোডিল ইন্টারন্যশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান সৈয়দ আক্তার হোসেন জানান, “এসব প্রতিযোগিতায় অংশগ্রগণ করার মাধ্যমে ও নিয়মিত চার্চও ফলে শিক্ষার্থীরা নিজেদের প্রোগ্রামিং দক্ষতা বাড়াতে সক্ষম হয়।”

তিনি আরও বলেন, “শিক্ষার্থীদের অব্যাহত অংশগ্রহণে এই তালিকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অচিরেই প্রথম স্থান অধিকার করবে বলে মনে করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।”

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করে, শিক্ষার্থীদের প্রোগ্রামিং-এর দক্ষতা প্রতিফলিত হয়েছে উরি অনলাইন জাজ প্রোগ্রামিং র্যাংকিংয়ে।

 

পছন্দের আরো পোস্ট