খুবিতে জাতীয় পরিসংখ্যান দিবস উদযাপন

খুবি প্রতিনিধি।

‘স্মার্ট পরিসংখ্যান, উন্নয়নের সোপান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান ডিসিপ্লিনের উদ্যোগে আজ (২৭ ফেব্রুয়ারি) মঙ্গলবার জাতীয় পরিসংখ্যান দিবস উদযাপন করা হয়। দিবসটি উপলক্ষ্যে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অদম্য বাংলার সম্মুখে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বেলুন ও ফেস্টুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন।

এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ক্ষেত্রে স্মার্ট পরিসংখ্যানের গুরুত্ব অনেক। সুষ্ঠু, সুন্দর জীবনযাপন ও অর্থনৈতিক সমৃদ্ধির জন্য সঠিক পরিসংখ্যানের প্রয়োজন রয়েছে। সবক্ষেত্রে উচ্চতর গবেষণা পরিচালনায় পরিসংখ্যানের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Post MIddle

এছাড়া দেশের উন্নয়ন, অগ্রগতি ও সঠিক পরিকল্পনা প্রণয়নে পরিসংখ্যানবিদদের কার্যক্রম প্রশংসনীয়। উপাচার্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালে ২৭ ফেব্রুয়ারি পরিসংখ্যান দিবস ঘোষণা করায় তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পরে উপাচার্যের নেতৃত্বে ক্যাম্পাসে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি অদম্য বাংলা চত্বর থেকে শুরু হয়ে কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের সম্মুখে এসে শেষ হয়।

শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, পরিসংখ্যান ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. উত্তম কুমার মজুমদার এবং সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট