বাধ্যতামুলক হচ্ছে “রোকেয়া বিষয়ক” কোর্স

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে নতুন পাঠ্য বিষয় হিসেবে যোগ হচ্ছে ‘রোকেয়া স্টাডিজ’ কোর্স। বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত ডিন্স কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

২০১৭-২০১৮ সেশনে ভর্তিকৃত শিক্ষার্থীদের দ্বিতীয় সেমিষ্টার থেকে এই কোর্সটি চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ২১টি বিভাগের সকল শিক্ষার্থীর জন্য ননক্রেডিট এবং বাধ্যতামূলক ‘রোকেয়া স্টাডিজ’ কোর্সটি পরিচালিত হবে। দীর্ঘদিন ধরে বেগম রোকেয়ার বিষয়ে পাঠদান বাধ্যতামূলক করার দাবি জানিয়ে আসছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। কোর্সটি চালুর মাধ্যমে মহীয়সী নারী বেগম রোকেয়ার কর্ম, আদর্শ ও চেতনার আলো বিকশিত হবে বলে দাবি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন মহলের।

Post MIddle

সভায় উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মণ, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. আবু কালাম মোঃ ফরিদ-উল ইসলাম, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন মো. ফেরদৌস রহমান প্রমুখ।

উল্লেখ্য, গত ২৩ এপ্রিল ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট আয়োজিত সেমিনারে সমাপনী বক্তব্যে ‘রোকেয়া স্টাডিজ’ বিষয়ক কোর্স চালুর আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিলেন উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ।এর আগে গত ২০শে’১১ এপ্রিল একাডেমিক কাউন্সিলের ৫ম সভার সুপারিশক্রমে এবং ২২শে এপ্রিল’১১ অনুষ্ঠিত সিন্ডিকেটের ১৭তম সভায় এ বিষয়ে অনুমোদন দেয়া হয়েছিল।

 

পছন্দের আরো পোস্ট