বিশ্ব দর্শন দিবসের আলোচনা সভায় চবি উপাচার্য

ইউনেস্কো ঘোষিত বিশ্ব দর্শন দিবস উপলক্ষে আজ ১৬ নভেম্বর ২০১৭ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি উদযাপন করা হয়। কর্মসূচিতে ছিল-বর্ণাঢ্য শোভাযাত্রা, ক্যারিয়ার কর্মশালা, সেমিনার, আলোচনা, বিতর্ক প্রতিযোগিতা, বিভাগের ওয়েবসাইট উদ্বোধন, চলচ্চিত্র প্রদর্শনী, অ্যালমনাই অভিষেকসহ নানা কর্মসূচি। সকাল ১০.৩০ টায় বেলুন ও ফেস্টুন উড়িয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা ও অন্যান্য কর্মসূচি শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

চবি সমাজ বিজ্ঞান অনুষদে অনুষ্ঠিত আলোচনা সভায় উপাচার্য তাঁর ভাষণে বিশ্ব দর্শন দিবস ২০১৭ উপলক্ষে সকলকে আন্তরিক স্বাগত, শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি বলেন, জ্ঞান-বিজ্ঞানের মৌলিক নির্যাস হচ্ছে দর্শন। উপাচার্য বিশ্ব দর্শন দিবসের গুরুত্ব ও তাৎপর্য এবং সভ্যতার ক্রমবিকাশে দর্শন শাস্ত্র এবং বিশ্ব বরেণ্য দার্শনিকদের অসামান্য অবদান আলোকপাত করে বলেন, জীবনের উৎস ও পরিণতির সঙ্গে উত্থাপিত সকল মৌলিক প্রশ্নের সঙ্গে নিবিড় ও ঘনিষ্টভাবে জড়িয়ে আছে দর্শন। দর্শন অন্তরের শক্তিকে জাগ্রত করে জীবন-জগতের রহস্য উন্মোচন করে। তিনি আরও বলেন, দর্শন হচ্ছে অন্তরদৃষ্টির জাগরণ, চিন্তাশক্তিকে কাজে লাগিয়ে পরিবার, সমাজ ও রাষ্ট্রে সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় ভূমিকা রাখা।

Post MIddle

উপাচার্য বিশ্ব দর্শন দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় ‘দর্শন সর্বজনীন, দর্শন প্রত্যোকের’ এ প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে তরুণ-মেধাবী শিক্ষার্থীদের কর্মের স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধুর কাংখিত সোনার বাংলা প্রতিষ্ঠার সংগ্রামে বলিষ্ট ভূমিকা রাখার লক্ষ্যে জ্ঞান-বিজ্ঞান চর্চার আহবান জানান। পরে উপাচার্য বিভাগের ওয়েবসাইট উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের সম্মানিত ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী। অনুষ্ঠানে ‘ফিলোসফি টু এ নন-ফিলোসফার’ শীর্ষক বক্তৃতা করেন আমন্ত্রিত বক্তা এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর প্রফেসর ড. এ কে এম মনিরুজ্জামান মোল্লা। ক্যারিয়ার কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন লন্ডনভিত্তিক বিখ্যাত ‘আর্নেস্ট অ্যান্ড ইয়ং’ এর সফট স্কিলস অ্যান্ড স্মার্ট এক্সিকিউটিভ ট্রেইনার ভারতীয় নাগরিক জনাব লিওয়েলিন রিকার্ডো ম্যানোহার।

চবি দর্শন বিভাগের সভাপতি প্রফেসর ড. এন.এইচ.এম. আবু বকর-এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এবং অনুষ্ঠান পরিচালনা করেন উদযাপন কমিটির আহবায়ক দর্শন বিভাগের সহকারী অধ্যাপক জনাব মাছুম আহমেদ। এ ছাড়াও বক্তব্য রাখেন উক্ত বিভাগের প্রফেসর ড. এম. শফিকুল আলম। সূচনা সংগীত পরিবেশন করেন বিভাগের শিক্ষার্থী কানিজ কাওসার। অনুষ্ঠানে চ.বি. দর্শন বিভাগসহ বিভিন্ন বিভাগের বিপুল সংখ্যক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট