প্রতি ধাপে দুর্নীতি

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কার্যক্রমগুলোর প্রতিটি ধাপে দুর্নীতি ও অনিয়ম হয়। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক গবেষণায় এমনটাই উঠে এসেছে। পাঠ্যপুস্তক প্রণয়ন থেকে প্রকাশনা পর্যন্ত এনসিটিবি’র কাজের ধরণ, পান্ডুলিপি প্রণয়ন প্রক্রিয়া, লেখা নির্বাচন ও শব্দ চয়ন, বিষয় বিশেষজ্ঞ নিয়োগ- সব ক্ষেত্রে অনিময় ও গাফিলতি তথ্য পাওয়ার কথা জানিয়ে টিআইবি বলছে, একটি স্বাধীন কমিশন করার মাধ্যমে এই সমস্যার সমাধান হতে পারে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, পাঠ্যপুস্তক প্রণয়ন ও প্রকাশনা ব্যবস্থাপনার সঙ্গে জড়িত লোকজন বিভিন্ন পর্যায়ে সুযোগ-সুবিধা নেয়া, নিজস্ব প্রকাশনার মাধ্যমে বই মুদ্রণ, অবৈধভাবে কাজ পাইয়ে দেয়াসহ নানা উপায়ে দুর্নীতি করে থাকে। এনটিসিবি এখনও সম্পূর্ণ কার্যকর প্রতিষ্ঠানে পরিণত হয়নি। এটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হলেও তাদের সুনির্দিষ্ট কোন বিধিমালা নেই।

Post MIddle

স্বাধীন কমিশন করে তাদেরকে সকল বিষয়ে নজর দিতে হবে। আজ সোমবার টিআইবির প্রধান কার্যালয়ে ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি): পান্ডুলিপি প্রণয়ন ও প্রকাশনা ব্যবস্থাপনায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তারণের উপায়’ শীর্ষক এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন টিআইবি’র ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মোরশেদা আক্তার। বক্তব্য রাখেন নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

সুত্র:মানবজমিন

পছন্দের আরো পোস্ট