চবিতে স্থাপত্যশিল্পী কাশেফ মাহবুব চৌধুরীর সংবর্ধনা

গাইবান্ধায় ফ্রেন্ডশীপ সেন্টার স্থাপত্য নির্মাণশৈলীর জন্য আগাখান স্থাপত্য পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট স্থাপত্যশিল্পী কাশেফ মাহবুব চৌধুরীকে গতকাল (১৮ জুলাই ২০১৭) মঙ্গলবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে উক্ত ইনস্টিটিউটের অডিটরিয়ামে সংবর্ধনা প্রদান করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চ.বি. উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং চ.বি. কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী।

উপাচার্য তাঁর ভাষণে স্থাপত্য শিল্পে আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত কাশেফ মাহবুব চৌধুরীকে আন্তরিক অভিনন্দন জানান। তিনি বলেন, এ আন্তর্জাতিক পুরস্কার শিল্পীকে ভিন্ন উচ্চতায় মর্যাদাসীন করেছে। যা দেশের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। প্রসঙ্গক্রমে উপাচার্য সমাজ-সভ্যতার ইতিহাস আলোকপাত করে বলেন, স্থাপত্য শিল্প একটি দেশের কৃষ্টি, সভ্যতা, শিল্প-সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের স্বাক্ষর বহন করে। দেশের ইতিহাস ও ঐতিহ্যকে সমুন্নত রাখতে স্থাপত্য শিল্পীর অর্জিত পুরস্কার তাঁকে সৃষ্টিশীল কর্মে আরও উৎসাহিত ও অনুপ্রাণিত করবে।

Post MIddle

উপাচার্য আরও বলেন, আজকে পুরস্কারপ্রাপ্ত এ শিল্পীর শিল্পকর্ম আমাদের তরুণ মেধাবী শিক্ষার্থীদের সৃজনশীল কর্মে উদ্বুদ্ধ করবে এ প্রত্যাশা ব্যক্ত করে এ মেধাবী শিল্পীর উজ্জ্বল ভবিষ্যত কামনা করেন।
উপ-উপাচার্য তাঁর ভাষণে বিশিষ্ট স্থাপত্যশিল্পী কাশেফ মাহবুব চৌধুরীকে আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেন, তাঁর এ শিল্পকর্ম অব্যাহত রেখে দেশের জন্য আরও আন্তর্জাতিক পুরস্কার বয়ে আনবেন এ প্রত্যাশা ব্যক্ত করেন।

চ.বি. চারুকলা ইনস্টিটিউটের পরিচালক শায়লা শারমিন-এর পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উক্ত ইনস্টিটিউটের প্রফেসর মো. ঢালী আল মামুন। পরে এ স্থাপত্যশিল্পী অনুষ্ঠানে উপস্থিত সকলকে তাঁর স্থাপত্য শিল্পকর্ম সম্পর্কে অবহিত করেন এবং মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে চ.বি. চারুকলা ইনস্টিটিউটসহ চট্টগ্রামের স্থাপত্য শিল্পী, সম্মানিত শিক্ষকবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট