আইইউবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে আজ (৬ জুন ২০১৭) মঙ্গলবার ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটি, বাংলাদেশ (আইইউবি) ক্যাম্পাস, বসুন্ধরা, ঢাকায় বিশ্ব পরিবেশ দিবস ২০১৭ পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী জনাব আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, এমপি। বিশ্ব পরিবেশ দিবসের এবছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে’।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইইউবি-র বোর্ড অফ ট্রাস্টিজের সদস্য জনাব আনিস উদ দৌলা এবং সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইইউবি-র উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগন । স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা অনুষদের ডিন ড. মো. আব্দুল খালেক এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ড. আয়াজ রব্বানী।

Post MIddle

উপমন্ত্রী বলেন, এই ধরিত্রীকে রক্ষার দায়িত্ব এদেশ সহ বিশ্বের সকল দেশের প্রতিটি নাগরিকের। এই আর্ন্তজাতিক দিবস শুধু উদযাপনের জন্য নয় বরং পৃথিবীকে রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহনের জন্য। তিনি আরো বলেন, আমাদের লক্ষ্য প্রকৃতির সাথে মিলে-মিশে থাকা এবং একটি সবুজ, পরিচ্ছন্ন ও টেকসই বাংলাদেশ গড়ে তোলা।
অনুষ্ঠানের বিশেষ অতিথি জনাব আনিস উদ দৌলা বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে তরুন প্রজন্মকে পরিবেশ বিপর্যয় ও জলবাযু পরিবর্তন সর্ম্পকে সচেতন করে তোলা। এলক্ষ্যে তিনি আইনের যথাযথ প্রয়োগ এবং পরিচ্ছন্নতা রক্ষার বিষয়টিকে রাষ্ট্রীয়ভাবে অগ্রাধিকার প্রদানের ওপর জোর দেন।

দিবসের নানা আয়োজনের মধ্যে অন্যতম ছিল পরিবেশ বিষয়ক আন্ত:বিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রতিযোগিতা। দু’টি ক্যাটাগরীতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়, যথা: মোবাইল ফোন এবং ডিএসএলআর ক্যামেরা। এছাড়াও দিনব্যাপী পরিবেশবান্ধব নানা পণ্য দিয়ে প্রস্তুতকৃত সামগ্রীর প্রদর্শণী অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দ প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

উল্লেখ্য, আইইউবি-র স্কুল অফ এনভায়রনমেন্টাল সায়েন্স এ্যান্ড ম্যানেজমেন্ট, গ্রীন প্লানেট ক্লাব এবং এনভায়রনমেন্ট ক্লাব যৌথভাবে এসব অনুষ্ঠানমালায় আয়োজন করে।

পছন্দের আরো পোস্ট