রিজিওনাল প্রোডাক্ট ডেসিমিনেশন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ইউএসএআডি এর আর্থিক সহায়তায়, সেভ দ্য চিল্ড্রেন এর কারিগরী সহযোগিতায় এবং আরডিআরএস বাংলাদেশ এর বাস্তবায়নে রিড প্রকল্পের আওতায় ১৬ই মার্চ ২০১৭ তারিখে বেগম রোকেয়া অডিটোরিয়াম, আরডিআরএস বাংলাদেশ, রংপুরে জনাব মঞ্জুশ্রী সাহা, পরিচালক, ডেভেলপমেন্ট এন্ড প্রোগ্রাম, আরডিআরএস বাংলাদেশ এর সভাপতিত্বে রিজিওনাল প্রোডাক্ট ডেসিমিনেশন কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,মো: সিরাজুল ইসলাম, বিভাগীয় সহকারী পরিচালক, প্রাথমিক শিক্ষা, রংপুর বিভাগ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মো: শহীদুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, নীলফামারী এবং  মো: স্বপন কুমার রায় চৌধুরী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, কুড়িগ্রাম।

উক্ত অনুষ্ঠানে রিড প্রকল্প বাস্তবায়িত নীলফামারী জেলার কিশোরগঞ্জ ও ডিমলা এবং কুড়িগ্রাম জেলার কুড়িগ্রাম সদর ও উলিপুর উপজেলার উপজেলা শিক্ষা অফিসার, ইন্সট্রাক্টর-ইউআরসি, সহাকারী উপজেলা শিক্ষা অফিসারবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মো: নুরুজ্জামান, প্রকল্প সমন্বয়কারী-রিড, আরডিআরএস বাংলাদেশ। কর্মশালায় রিড প্রকল্প কর্তৃক প্রস্তুতকৃত রিডিং হাব এ থাকা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির বাংলা বিষয়ের ই-কন্টেন্টসমূহ প্রদর্শন করেন নাসিম উদ্দীন আহম্মেদ, সিনিয়র টেকনিক্যাল অফিসার-রিড, আরডিআরএস বাংলাদেশ।

Post MIddle

এছাড়াও দুটি ভিডিও প্রদর্শনের মাধ্যমে রিড প্রকল্পের ইমপ্যাক্ট সকলের সামনে তুলে করা হয়। পরবর্তীতে প্রকল্পের বিভিন্ন কার্যক্রমে ব্যবহৃত উপকরণসমূহ ৬টি স্টলের মাধ্যমে প্রদর্শন করা হয়। এসব স্টলে রিড প্রকল্পের বিভিন্ন প্রশিক্ষণের ম্যানুয়াল, মডিউল, রিসোর্স-বুক, এসএমসি সাপোর্ট প্যাক, শিক্ষার্থী অগ্রগতি যাচাইপত্র, ফ্লিপবুক, ১২৬ প্রকারের স্তরভিত্তিক গল্পের বই, বাংলা বিষয়ের ই-কন্টেন্ট ডিভিডি, ফ্লাসকার্ড, প্রিন্টিং ও হাতে তৈরী উপকরণ প্রদর্শন করা হয়। স্টল পরির্শন শেষে কর্মশালায় উপস্থিত সকলে রিড প্রস্তুতকৃত উপকরণ বিষয়ে উম্মুক্ত আলোচনার মাধ্যমে তাদের সুচিন্তিত মতামত প্রদান করেন।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে জনাব মো: শহীদুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, নীলফামারী বলেন, “রিড প্রকল্প যেহেতু বাংলা নিয়ে কাজ করছে, সেহেতু সকলের সম্মিলিত প্রচেষ্টায় বর্ণের সঠিক উচ্চারণের একটি কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য তিনি কর্তৃপক্ষের প্রতি পরামর্শ রাখেন’’। জনাব মো: স্বপন কুমার রায় চৌধুরী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, কুড়িগ্রাম বলেন, “আমাদের শিশুদের স্বীয় ভাষায় আগে দক্ষতা অর্জন করাতে হবে।

এক্ষেত্রে রিড প্রকল্প কর্তৃক শিক্ষার্থীদের সাবলীলভাবে পড়ার অগ্রগতি উন্নয়নে যেসকল উদ্যোগ গ্রহণ করা হয়েছে তিনি তার ব্যাপক প্রশংসা করেন’’। কর্মশালায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, “আজকের এই কর্মশালা সত্যি একটি ব্যতিক্রমী কর্মশালা। যা আমাদের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখনকে টেকসইকরণে উপকরণের ব্যবহার কতভাবে হতে পারে, এই কর্মশালায় আমরা জানতে পারলাম। তবে একটি মুদ্রণসমৃদ্ধ শ্রেণিকক্ষ যেমন শিক্ষার্থীর শিখনফল অর্জনে সহায়ক হয়, ঠিক তেমনি শিক্ষকের শিক্ষনদানে প্রভূত সহায়তা করে।

রিড প্রকল্প কর্তৃক প্রস্তুতকৃত উপকরণদ্বারা শুধু শ্রেণিকক্ষ সজ্জিত করলেই চলবেনা। এটি যেন শিক্ষক কর্তৃক কার্যকরভাবে শ্রেণিকক্ষে ব্যবহৃত হয় সে বিষয়েও আমাদের সজাগ দৃষ্টি রাখতে হবে। তবেই আজকের এই কর্মশালার সফলতা অর্জিত হবে।’’ অনুষ্ঠানটি পরিচালনা করেন, জনাব রক্তিম বড়ুয়া, ফিল্ড অফিসার, কোয়ালিটি ফর এ্যাভরি চাইল্ড, সেভ দ্য চিল্ড্রেন।

Workshop

পছন্দের আরো পোস্ট