ইডেন কলেজের আলোচনা সভায় শিক্ষামন্ত্রী

শিক্ষাকে নারীর ক্ষমতায়নের ‘মূল ভিত্তি’ জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মেয়েরা স্কুল-কলেজ পর্যায়ে ভালো করছে। ছেলেদের থেকে তারা পিছিয়ে নেই। ৪৫ শতাংশ মেয়ে শিক্ষার্থী এখন বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়াশোনা করছে। ৬ থেকে ৭ বছরের মধ্যে উচ্চশিক্ষায় ছেলেমেয়ে সমতা অর্জিত হবে। রোববার রাজধানীর ইডেন কলেজ মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

Post MIddle

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে ইডেন কলেজ কর্তৃপক্ষ। সভায় মন্ত্রী বলেন, শিক্ষা ছাড়া নারীর ক্ষমতায়ন সম্ভব নয়। দেশের উন্নয়ন ও অগ্রগতি জোরদারে সরকার নারী শিক্ষার প্রসারে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। মাধ্যমিক পর্যায় পর্যন্ত ছাত্রছাত্রীর সংখ্যাগত সমতা অর্জন, বাল্যবিয়ে ব্যাপক হারে হ্রাস এবং সরকারি-বেসরকারি চাকরিতে ব্যাপক হারে নারীর অংশগ্রহণ নিশ্চিতসহ এরই মধ্যে বেশকিছু কর্মসূচি বাস্তবায়ন হয়েছে। আরও কিছু উদ্যোগ এখন বাস্তবায়নের পথে।

জঙ্গিরা তাদের কৌশল পাল্টেছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, জঙ্গিরা এখন মেধাবী শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়োগ দিচ্ছে। তাই দৃষ্টি রাখতে হবে, তাদের আচরণে পরিবর্তন আসছে কিনা। তিনি বলেন, ২১ বছর দেশকে পেছনের দিকে নিয়ে যাওয়া হয়েছে। সম্প্রতি গুলশান ও শোলাকিয়া ঈদগাহ মাঠে হামলার মাধ্যমে তারা আবারও দেশকে পিছিয়ে নেয়ার চক্রান্ত করছে। স্বাধীনতার পরাজিত শক্তিরা প্রতিশোধ নিতেই এসব করছে। তিনি বলেন, ইডেন কলেজেও গোপনে জঙ্গি কার্যক্রম চলেছে। কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা নেয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। তবে শুধু সিসি ক্যামেরা বসিয়ে বা কলেজের গেটে নিরাপত্তা জোরদার করে জঙ্গিবাদ নির্মূল করা যাবে না।

২১ আগস্ট গ্রেনেড হামলা সম্পর্কে নাহিদ বলেন, যারা দেশের স্বাধীনতায় বিশ্বাস করে না, সেই জামায়াতে ইসলামীর তৎকালীন ছাত্র নেতারা এ দেশের মন্ত্রী হয়েছিলেন। যারা স্বাধীনতা যুদ্ধে যুব সংঘ করে পাকিস্তানকে সহযোগিতা করেছিলেন, তারাই বিএনপির নেতৃত্বাধীন জোট সরকারের সময় মন্ত্রী হয়েছিলেন। তখনই ঘটেছিল ২১ আগস্টের গ্রেনেড হামলা। তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে জনসভার মধ্যে গ্রেনেড হামলা চালানো হয়েছিল।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট