সাউদার্নে আয়রন পরিমাপের সহজ পদ্ধতি ও প্রয়োগ শীর্ষক সেমিনার

????????????????????????????????????
????????????????????????????????????

সাউর্দান বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের উদ্যোগে ‘আয়রনের উপস্থিতি পরিমাপের সহজ ও কম সময় সাপেক্ষ পদ্ধতি ব্যবহার ও তার প্রয়োগ’ শীর্ষক সেমিনার সম্প্রতি বিভাগের সেমিনার রুমে অনুষ্ঠিত হয়। বিভাগীয় প্রধান অধ্যাপক ইঞ্জিনিয়ার এম আলী আশরাফের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পুরকৌশল বিভাগের সহকারি অধ্যাপক তাসলিমা জান্নাত। সেমিনারে অল্প সময় ও সহজে কিভাবে সংগৃহিত বিভিন্ন ধরনের নমুনা থেকে আয়রনের উপস্থিতি পরিমাণ পরিমাপ করা যায় তা দেখানো হয়।

 

Post MIddle

 
পুরকৌশল বিভাগের সহকারি অধ্যাপক তাসলিমা জান্নাত তাঁর প্রবন্ধে উল্লেখ করেন-মানবদেহে জৈবরাসায়নিক কার্যাবলি সম্পাদনের জন্য আয়রন একটি অতিগুরত্বপূর্ণ উপাদান। অল্প মাত্রার আয়রন মানবদেহের জন্য উপকারী উপাদান হিসেবে বিবেচিত হয়, বিশেষ করে মানবদেহের কোষের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে। কিন্তু আযরনের আধিক্য মানুষ ও অন্যান্য প্রাণির বিভিন্ন রোগ যেমন ডায়েরিয়া, ক্লান্তি, হাইপোথারমিয়া, ভমি ভারের জন্য দায়ী। অনেক সময় আয়রনের বেশি মাত্রার উপস্থিতি মৃত্যুর কারণ হতে পারেও বলে জানান তিনি।

 

 

 
তিনি আরও জানান, বিভিন্ন নমুনায় আয়রনের উপস্থিতি নির্ণয় ও মানব দেহে তার বিরুপ প্রতিক্রিয়া বুঝতে পারার জন্য আয়রনের সঠিক পরিমাপ নির্ণয়ের উপর গুরুত্বারোপ করেন। তিনি আরও বলেন, বর্তমান সময়ে ব্যবহৃত আয়রন পরিমাপের পদ্ধতি অনেক ব্যয়বহুল ও সময় সাপেক্ষ হওয়ায় অনেকে আয়রনের উপস্থিতির বিষয়টি উপেক্ষা করেন। গবেষনায় প্রাপ্ত সহজ এই পদ্ধতির মাধ্যমে অতিঅল্প মাত্রার রি-এজেন্ট ব্যবহারের মাধ্যমে অতি সহজেই আয়রনের সঠিক পরিমাণ নির্নয় সম্ভব।

 

পছন্দের আরো পোস্ট