নাটোরে শান্তিপূর্ণভাবে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত

12932788_200505773662310_6425561931002604766_nনাটোরে সকাল থেকে মেঘলা আকাশ থাকলেও পরীক্ষার্থীরা যথা সময়ে কেন্দ্রে উপস্থিত হয়ে নির্ধারিত সময়েই শান্তিপূর্ণভাবে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ গ্রহন করেছে। প্রথমদিন রবিবার (০৩ এপ্রিল) বাংলা আবশ্যিক ১ম পত্র, সহজ বাংলা ১ম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি ১ম পত্র এবং কুরআন মজিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় শুরু হয় পরীক্ষা এবং শেষ হয় দুপুর ১টায়।

 

২০১৬ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হয়। উভয় পরীক্ষার মধ্যে ১০ মিনিট সময়ের ব্যবধান দেওয়া হয়। রবিবার (০৩ এপ্রিল) সকাল বেলার পরীক্ষা প্রথমে বহুনির্বাচনী- ১০টায় শুরু হয় ও ১০টা ৪০মিনিটে শেষ হয়। ১০ মিনিট বিরতি দিয়ে ১০টা ৫০ মিনিট থেকে তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়।

 

নাটোরে সাতটি উপজেলার মোট ১৮টি কেন্দ্রে এবারে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৫ হাজার ৫৭৫ জন। এর মধ্যে ১৮টি কেন্দ্রে রাজশাহী শিক্ষা বোর্ডের এইচএসসি পরিক্ষার্থী ১০ হাজার ৩জন, আলীম বোর্ডের পরীক্ষায় পাঁচটি কেন্দ্রে ৫৩৩ জন এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (বিএম-ভোকেশনাল) শাখার দশটি কেন্দ্রে ৫ হাজার ৩৯ জন।

 

Post MIddle

পরীক্ষার দায়িত্বে থাকা নাটোর জেলা প্রশাসনের সাধারণ শাখার নির্বাহী ম্যাজিষ্ট্রেট শারমিন আহমেদ জানান, জেলার সর্বত্র শান্তিপূর্ণভাবেই পরিক্ষা অনুষ্ঠিত হয়েছে কোথাও কোন বহিস্কার নেই। প্রথম দিনে বাংলা প্রথম পত্র পরিক্ষায় মোট ১৮৭ জন পরিক্ষার্থী অনুপস্থিত ছিল। নাটোর জেলা প্রশাসক মোঃ খলিলুর রহমান নাটোর এনএস করকারি কলেজসহ বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে পরিদর্শন করেন। এ সময়ে তার সাথে ছিলেন নাটোর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ নায়িরুজ্জামান।

 

এনএস কলেজ পরিদর্শন কালে সেখানে আরো ছিলেন, এনএস কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ আব্দুল কুদ্দুস মৃধা, উপাধ্যক্ষ সেকেন্ড লেফটেনেন্ট মোঃ আতাউর রহমান বিটিএফও প্রমুখ।

 

প্রসঙ্গত, তত্ত্বীয় পরীক্ষা রোববার (০৩ এপ্রিল) শুরু হয়ে ৯ জুন (বৃহস্পতিবার) শেষ হবে। ১১ জুন থেকে ২০ জুনের মধ্যে শেষ হবে ব্যবহারিক পরীক্ষা।

 

কয়েক বছর ধরে (০১ এপ্রিল) এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছিল। কিন্তু এবার (০১ এপ্রিল) শুক্রবার হওয়ায় দু’দিন পরে রবিবার (০৩ এপ্রিল) পরীক্ষা অনুষ্ঠিত হল।

পছন্দের আরো পোস্ট