শাবিতে গ্রিন সাস্ট ক্যাম্পেইন

DSC_0057শাবিপ্রবির প্রকৃতি ও পরিবেশ নিয়ে কাজ করা একমাত্র সংগঠন ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’ প্রতিষ্ঠালগ্ন থেকেই পরিবেশ সংরক্ষণে বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম আয়োজন করে এসেছে। এরই ধারাবাহিকতায় আজকে তাদের নিয়মিত কার্যক্রমেরই একটি ‘গ্রিন সাস্ট ক্যাম্পেইন’ অনুষ্ঠিত হলো, যেটার মূল লক্ষ্য শাবিপ্রবি’কে চিরসবুজ ও দূষণমুক্ত রাখা।

 

অর্জুনতলায় সংগঠনটির চলন্ত অনুষ্ঠান ‘গ্রিন ফেস্টিভাল’এর টেন্ট থেকে দুপুর ১টা ৩০মিনিটে নির্বাহী সদস্য ও সাধারণ সদস্যদের নিয়ে শুরু হয় কার্যক্রমটি। তারা তিনটি দলে বিভক্ত হয়ে পরিষ্কার করে। একটি দল শিক্ষা ভবন-এ থেকে ডি পর্যন্ত, আরেকটি দল ফুড কোর্ট থেকে গোল চত্বর এবং শেষ দলটি গোল চত্বর থেকে রেজিস্ট্রার ভবন হয়ে ডি- বিল্ডিং এ এসে মিলিত হয়। আহবায়ক ও জি- রেস্কিউ সহকারী সুমিত চৌধুরী এ ব্যাপারে জানান যে, সময়সল্পতার জন্য পুরো ক্যাম্পাস পরিষ্কার করা সম্ভব হয় নি। তিনি আরো জানান, তারা আবর্জনা দুই ভাগে সংগ্রহ করেন, পচনশীল এবং অপচনশীল যা, ক্যাম্পাসের ‘পুর ও পরিবেশ কৌশল’ বিভাগের আওতায় পরিচালিত ‘সলিড ওয়াস্ট ম্যানেজমেন্ট’ প্রকল্পের তত্ত্বাবধানে রাখা হয়।

 

Post MIddle

কার্যক্রমটি শুরু হওয়ার আগে সবার উদ্দেশ্যে সভাপতি অর্চিষ্মান দত্ত এ কার্যক্রমটির লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। তিনি বলেন, এ কার্যক্রমটি তাদের নিয়মিত কার্যক্রমগুলোর মধ্যে একটি। তিনি আরো আশাবাদ ব্যক্ত করেন যে, একদিন তাদের লক্ষ্য পূরণ হবে এবং সেদিন শাবিপ্রবি ফিরে পাবে তার চিরসবুজ রূপ এবং সেদিন আর এই কার্যক্রমের দরকার হবে না।

 

লেখাপড়া২৪.কম/শাবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট