জাককানইবিতে এজ ডিজিটাল স্কিল ট্রেইনিং প্রোগ্রামের উদ্বোধন

আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে আগামি বিশ্বের নাগরিক হওয়ার জন্য ছাত্রছাত্রীদের প্রযুক্তিগত দক্ষতা অর্জনের কোনো বিকল্প নেই। বরং প্রযুক্তিতে যে অদক্ষ হবে সেই আধুনিক বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়বেন বলে মন্তব্য করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

তিনি বলেছেন, একটা সময় ছিল যখন স্বাক্ষর করতে না পারলে তাকে নিরক্ষর বলা হতো, যিনি টিপসই দিতে জানতেন তাকে অশিক্ষিত হিসেবে বাদ দেওয়া হত কিন্তু এখন সবাই শিক্ষিত, সবাই স্বাক্ষর করতে জানেন। তাই ভবিষ্যতে যার মধ্যে প্রযুক্তিগত অজ্ঞতা থাকবে তাকে নিরক্ষর বলা হবে।

বুধবার (২৭ মার্চ) বিকেলে প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে ‘ওরিয়েন্টেশন অব এজ ডিজিটাল স্কিল ট্রেইনিং প্রোগ্রাম’ শীর্ষক কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নজরুল বিশ্ববিদ্যালয়, সরকারের আইসিটি ডিভিশন, বাংলাদেশ কম্পিটার কাউন্সিল ও এজ যৌথভাবে অনুষ্ঠানটি আয়োজন করে।

Post MIddle

শিক্ষার্থীদের প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধি বিশ্ববিদ্যালয় প্রশাসনের গৃহীত পদক্ষেপ তুলে উপাচার্য আরও বলেন, আমরা আমাদের ছাত্রছাত্রীদের দক্ষ করে তুলতে চাই। সেজন্য আজকে বুনিয়াদি প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে, এরপরে ইন্টারমেডিয়েট পর্যায় ও সবশেষে এডভান্স পর্যায়ের প্রশিক্ষণ আয়োজন করা হবে। আমরা চাই আমাদের শিক্ষার্থীরা এসব প্রশিক্ষণ গ্রহণ করে প্রযুক্তির চর্চা অব্যাহত রাখুক। কেননা প্রযুক্তির চর্চা না থাকলে সেটি ভুলে যেতে হয়। তাই একজন স্মার্ট ও দক্ষ নাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলতে প্রযুক্তিতে দক্ষতার কোনো বিকল্প নেই।

এসময় ছাত্রছাত্রীদের জন্য দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রশিক্ষণ আয়োজনের সঙ্গে যুক্ত সকলকে ধন্যবাদ জানান উপাচার্য । তিনি বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা নজরুল বিশ্ববিদ্যালয়কে একটি স্মার্ট, বিশ্বমানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে পারবো। আর এজন্য দরকার একটি স্থিতিশীল পরিবেশ।

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. সুজন আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. তপন কুমার সরকার, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

স্বাগত বক্তব্য দেন এজ প্রোগ্রাম কো অর্ডিনেটর সুব্রত কুমার দাস। এসময় বিভাগের অন্য শিক্ষক, কর্মকর্তা ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট