কানাডিয়ান ইউনিভার্সিটিতে নবীন বরণ অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের সামার ২০২২-এর সামার সেমিস্টারে বিবিএ এবং ইইই বিভাগে ভর্তি হওয়া নতুন শিক্ষার্থীদের নবীন-বরণ অনুষ্ঠান গত ( ১৬ জুন,২০২২ ) বৃহস্পতিবার সকাল ১০টায় নিজস্ব অডিটোরিয়ামে  অনুষ্ঠিত হয়।

নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর ভার্চুয়াল ডিন প্যার্ট্রিক জুসেফ এবং কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা এবং বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এইচ এম জহিরুল হক, কোষাধ্যক্ষ ও স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্স-এর ডিন প্রফেসর এএসএম সিরাজুল হক, এক্সটারনাল এফেয়ারসের পরিচালক আনুসা চৌধুরী এবং স্কুল অব বিজনেস-এর ডিন প্রফেসর ড. জহুরুল আলম।

অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. শাহরুখ আদনান খান এবং ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর এস এম আরিফুজ্জামান। অনুষ্ঠানে পরিচালনা করেন স্কুল অব বিজনেস-এর লেকচারার তাহসিন বিনতে আনিস।

Post MIddle

অনুষ্ঠানে মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. আনিস পারভেজ, যুগ্ম রেজিস্ট্রার এএসএমজি ফারুক, বিভিন্ন বিভাগের শিক্ষকমণ্ডলী, নবাগত শিক্ষার্থীবৃন্দ ও কর্মকর্তারা থেকে অংশ গ্রহণ করেন।

কানাডিয়ান বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশের সুপরিচিত বেসরকারি বিশ্ববিদ্যালয় উল্লেখকরে বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর ভার্চুয়াল ডিন প্যার্ট্রিক জুসেফ বলেন, ‘জীবনে শেখার জন্য বিশ্ববিদ্যালয়ের সময়টা আসলে বিশেষ সময়। চমৎকার অধ্যাপক রয়েছে এ বিশ্ববিদ্যালয়ে। এছাড়া বুদ্ধিবৃত্তিক পরিবেশ এখানে বিরাজ করে এবং রয়েছেএকাডেমিক গবেষণা।’ এরপর তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্ন নেন। শিক্ষার্থীরা মূলত জানতে চান তারা বিদেশে অবস্থিত বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্যান্সফার এবং বিভিন্ন প্রতিষ্ঠানে ইন্টার্ন করতে পারবেন কি না। এ বিষয়ে ভার্চুয়াল ডিন তাদের নানা রকম পরামর্শ দেন।

নবীনবরণ অনুষ্ঠানে সবাইকে স্বাগত জানিয়ে উপস্থিত নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে চৌধুরী নাফিজ সারাফাত বলেন, ‘আমি নিশ্চিত করে বলতে পারি তোমারা এমন প্রতিষ্ঠান পছন্দ করেছো যা তোমাদের স্বপ্ন পূরণে সহায়তা করবে।’

কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টিদের বিশ্বমানের উল্লেখ করে তিনি বলেন, ‘এখানে উত্তর আমেরিকার শিক্ষা ক্যারিকুলাম অনুসরন করা হয়। অত্যন্ত সজ্জিত গবেষণাগার, মাল্টিমিডিয়া ক্লাশরুম শিক্ষার্থীদের শতভাগ সন্তুষ্টি রয়েছে। ৪০ টির বেশি কোম্পানি যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে পাওয়ার প্ল্যান্ট, ব্যাংক, হোটেল, মিডিয়া যেখানে চাকরি পাওয়ার ক্ষেত্রে আমাদের এল্যামনাইদের প্রাধান্য দেয়া হয়। রাজধানীর পূর্বাচলে বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাস নির্মাণের কাজ পুরোদমে কাজ চলছে। যেখানে সুইমিং পুল, জিনমেসিয়াম, স্কয়াশ বোর্ড এবং খেলাধুলার ব্যবস্থা রয়েছে। যেটা হবে পরবর্তী প্রজন্মের জন্য আধুনিক ক্যাম্পাস।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রফেসর ড. এইচ এম জহিরুল হক নবীনদের স্বাগত জানান এবং আশা প্রকাশ করেন যে তারা এই বিশ্ববিদ্যালয় থেকে মূল্যবোধভিত্তিক শিক্ষা পেয়ে আলোকিত নাগরিক হিসেবে গড়ে উঠবে।

পছন্দের আরো পোস্ট