খুলনা বিভাগীয় আঞ্চলিক প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড

খুবি প্রতিনিধি।

খুলনা বিভাগীয় আঞ্চলিক প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির আয়োজনে ১৩ মার্চ রবিবার দিনব্যাপী সরকারি ব্রজলাল কলেজে ৮ম প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডের বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

খুলনা বিভাগের বিভিন্ন জেলার কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের কয়েক’শ উচ্চ মাধ্যমিক,স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থীরা খুলনা বিভাগীয় প্রাণিবিজ্ঞানের উপর আয়োজিত এ অলিম্পিয়াডে অংশ নেয়। শিক্ষার্থীরা ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক ও প্রাণিবিজ্ঞানের প্রাক্তন শিক্ষার্থীরাও এ অনুষ্ঠানে অংশগ্রহন করেন।

সকাল ৯টায় কলেজের প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় সংগীতে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর অলিম্পিয়াডের পরীক্ষা পর্ব শুরু হয়। পরীক্ষা শেষে অডিটরিয়ামে প্রশ্নোত্তর ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রশ্নোত্তর পর্বে অভিজ্ঞ শিক্ষক মন্ডলী শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

Post MIddle

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদুর রহমান খান। সরকারি ব্রজলাল কলেজের অধ্যক্ষ প্রফেসর শরীফ আতিকুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির খুলনা আঞ্চলিক সম্পাদক প্রফেসর ড. বিবেকানন্দ বিশ্বাস, সরকারি বিএল কলেজের প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর খুরশিদা জাহান, অনুষ্ঠানের আহ্বায়ক প্রফেসর মোঃ আব্দুল জব্বারসহ সরকারি ব্রজলাল কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষকমন্ডলী।

খুলনা বিভাগীয় আঞ্চলিক প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড ২০২১ এ উচ্চ মাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন হয় লিটন শেখ এবং রানার-আপ হয় শওকি নাজমি। স্নাতক-স্নাতকোত্তর পর্যায়ে চ্যাম্পিয়ন হয় রকিবুল ইসলাম এবং রানার-আপ হয় মোঃ তুরান শেখ।

উল্লেখ্য, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতি বাংলাদেশে এবছর ৮ম বারের মত প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজন করেছে। খুলনা আঞ্চলিক প্রতিযোগিতায় উচ্চ মাধ্যমিক বিভাগ ও ¯œাতক-¯œাতকোত্তর বিভাগে চ্যাম্পিয়ন শিক্ষার্থীরাসহ দেশের বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীরা জাতীয় প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নেবে।

পছন্দের আরো পোস্ট