ইবিতে কুরআন সুন্নাহর আলোকে প্রচলিত দূরুদ বিষয়ক সেমিনার

ইবি প্রতিনিধি,ইবি প্রতিনিধি।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘বাংলাদেশে প্রচলিত দূরুদ; কুরআন সুন্নাহর আলোকে প্রায়োগিক বিশ্লেষণ’ শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২১ ডিসেম্বর) বেলা ১১ টায় থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের সেমিনার কক্ষে আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ এর আয়োজন করে।

সেমিনারে গবেষণাপত্র উপস্থাপন করেন বিভাগের প্রাক্তন শিক্ষার্থী মুহাম্মদ জিয়াউর রহমান। এসময় বিভাগের সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মাকসুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান। এছাড়া উপস্থিত ছিলেন বিশেষ অতিথি ও পিএইচডি তত্ত্বাবধায়ক বিভাগের অধ্যাপক ড. মুজাহিদুর রহমান, আলোচক বিভাগের অধ্যাপক ড. আ.খ.ম. ওয়ালী উল্লাহ, অধ্যাপক ড. আকতার হোসেন, অধ্যাপক ড. শফিকুল ইসলাম, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আব্দুল কাদের ও আল ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাসির উদ্দিন। এছাড়াও ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক আবুল কালাম আজাদসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

Post MIddle

প্রবন্ধে গবেষক দূরূদের পরিচয়, কুরআন ও হাদিসের আলোকে রাসূল (সা) এর প্রতি দূরূদ পাঠের বিধান ও পদ্ধতি নিয়ে আলোচনা করেন। এছাড়াও সমাজে দূরূদের ভূল চর্চাগুলো তুলে ধরে ও সবাইকে এ থেকে বিরত থাকার আহবান জানান আলোচকরা।

উল্লেখ্য, পিএইচডি গবেষক মুহাম্মদ জিয়াউর রহমান আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি ‘বাংলাদেশে প্রচলিত খতম, দূরূদ ও খতম: আল-কুরআন ও আল-হাদিসের আলোকে এর বিশ্লেষণ’ শিরোনামে পিএইচডি গবেষণা করছেন।

পছন্দের আরো পোস্ট