বিশ্বের শীর্ষ ৫০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইউল্যাব

নিজস্ব প্রতিবেদক

ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস উইথ রিয়েল ইমপ্যাক্ট (ডাব্লিউইউআরআই) র‌্যাংকিং ২০২০-এ স্থান পেয়েছে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। গত ১১ জুন দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে আয়োজিত এক অনুষ্ঠানে ডাব্লিউইউআরআইয়ের প্রকল্প পরিচালক অধ্যাপক মুন হোয়াই চ্যাং এই ঘোষণা দেন।

 

তিনি জানান, ‘ইন্ডাস্ট্রিয়াল অ্যাপ্লিকেশনস’ ক্যাটাগরির আওতায় বিশ্বের শীর্ষ ৫০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে ইউল্যাব। ২০২০ সালের এই র‌্যাংকিংয়ে স্থান পাওয়া একমাত্র বাংলাদেশি বিশ্ববিদ্যালয় এটি। গতক বৃহস্পতিবার ইউল্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

 

Post MIddle

র‌্যাংকিংয়ে ‘ইন্ডাস্ট্রিয়াল অ্যাপ্লিকেশনস’ ক্যাটাগরির আওতায় থাকা শীর্ষ পাঁচ বিশ্ববিদ্যালয় হলো—স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় (যুক্তরাষ্ট্র), ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (যুক্তরাষ্ট্র), মিনার্ভা স্কুলস অ্যাট কেক গ্র্যাজুয়েট ইনস্টিটিউট (যুক্তরাষ্ট্র), ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি (যুক্তরাষ্ট্র) ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র)। তালিকায় ইউল্যাবের অবস্থান ৪৬তম। ইউল্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের মাস্টার্স ইন কমিউনিকেশন প্রগ্রামের থিসিসকে উপজীব্য করে ডাব্লিউইউআরআই র‌্যাংকিংয়ে প্রবেশ করতে সক্ষম হয়েছে ইউল্যাব। উদ্ভাবনী ও সৃজনশীল কায়দায় তৈরি করা এই প্রগ্রামে শিক্ষার্থীরা দুই বছর সময় ব্যয় করতে পারে। তাদের সাতটি ধাপে এ প্রক্রিয়া সম্পাদন করতে হয়। আইডিয়া ইনকোয়ারি বা ধারণাগত অনুসন্ধান (টার্ম ওয়ান); প্রপোজাল রাইটিং বা প্রস্তাবনা তৈরি (টার্মস ওয়ান, টু, থ্রি); প্রপোজাল হিয়ারিং বা প্রস্তাবনা শোনা (টার্ম ফোর); থিসিস রাইটিং (টার্ম ফাইভ ও সিক্স); প্রেজেন্টেশন অ্যান্ড ডিফেন্স (টার্ম সিক্স); পর্যালোচনা ও চূড়ান্তকরণ (টার্ম সিক্স) এবং টার্ন ওভার (টার্ম সিক্সের শেষ ভাগ)।

 

ডাব্লিউইউআরআই র‌্যাংকিং বিশ্বের শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকার পাশাপাশি সুনির্দিষ্ট কয়েকটি ক্যাটাগরিতে শীর্ষ ৫০-এর তালিকা প্রকাশ করে। এগুলো হলো—ইন্ডাস্ট্রিয়াল অ্যাপ্লিকেশনস, স্টার্ট-আপস অ্যান্ড এন্টারপ্রেনারশিপ, সোশ্যাল রেসপন্সিবিলিটি, এথিকস অ্যান্ড ইন্টেগ্রিটি এবং স্টুডেন্ট মোবিলিটি অ্যান্ড ওপেননেস ফর এক্সচেঞ্জ অ্যান্ড কোলাবেরেশন। ইউল্যাব শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকার জন্যও যোগ্য বিবেচিত হবে।#

পছন্দের আরো পোস্ট