আইসিইউ ফাইন্ডার ওয়েবসাইট তৈরি

লেখাপড়া ডেস্ক।

বিরাজমান কোভিড সংকটে মুমুর্ষূ রোগীদের জন্য বিরাজ করছে আইসিইউ-এর প্রচণ্ড সংকট। কোভিড-১৯ আক্রান্ত রোগীরা অনেকেই হাসপাতালে ঘুরে ঘুরে চিকিৎসা পাচ্ছেন না স্থান সংকুলানজনিত সমস্যার কারণে।

 

শুধু তাই নয়, তথ্য ব্যবস্থাপনার অভাবে রোগীর কাছে পৌছাচ্ছে না তথ্য। রোগীর কাছে তথ্য না থাকায় কোন হাসপাতালে গেলে কোভিড-১৯ বেড ও আইসিইউ সংক্রান্ত সহায়তা পাওয়া যেতে পারে, সেটিও জানা যাচ্ছে না। এমতাবস্থায় অন্তত বর্তমানে থাকা আইসিইউ সুবিধা আর কোভিড-১৯ বিশেষায়িত বেডের তথ্য ব্যবস্থাপনার সমন্বিত সমাধান প্রয়োজন।

 

এই সমস্যার সমাধান করতে এগিয়ে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং দেশব্যপী বিভিন্ন মেডিক্যাল কলেজের একদল স্বেচ্ছাসেবক। তারা তৈরি করেছে https://icufinder.web.app নামে একটি ওয়েবসাইট– যেখানে জানা যাবে, দেশের সকল হাসপাতালের আইসিইউ আর কোভিড-১৯ বিশেষায়িত বেডের মোট সংখ্যা এবং একেকটি হাসপাতালে ফাঁকা থাকা আইসিইউ আর কোভিড-১৯ বেডের রিয়েল টাইম তথ্য।

 

বিভিন্ন জেলার সিভিল সার্জন ও স্থানীয় প্রতিনিধিদের সাথে কথা বলে প্রাথমিক একটি তালিকা এর মধ্যেই এই ওয়েবসাইটে দেওয়া হয়েছে , যা পাওয়া যাবে ওয়েবসাইটের “আইসিইউ খুঁজুন” বাটনের মাধ্যমে। এটি থেকে রোগীরা সহজে যাতে উপকৃত হতে পারেন, তার জন্য তালিকাটি নিয়মিত হালনাগাদের কাজ চলছে। অনেক রোগীই তথ্য নেওয়া শুরু করেছেন এই ওয়েবসাইটের মাধ্যমে।

Post MIddle

এই পর্যন্ত এই সাইটে সারাদেশের মোট ১৬৭ টি হাসপাতালের তথ্য আছে। সবগুলো বিভাগের হাসপাতালের তথ্যই সাইটে হালনাগাদ করা হয়েছে।

 

রিয়েল টাইম বা তৎক্ষণাৎ তথ্যের প্রবাহ নিশ্চিত করার জন্য দেশের বিভিন্ন জেলায় পর্যাপ্ত স্বেচ্ছাসেবক প্রয়োজন– যারা আইসিইউ ও কোভিড-১৯ বেডের লভ্যতা সম্পর্কে হালনাগাদকৃত তথ্য দিয়ে সহায়তা করবেন। বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে কর্মরত স্বাস্থ্যকর্মী ও তরুণ চিকিৎসকদের প্রতি উদাত্ত আহ্বান জানানো হচ্ছে উল্লিখিত ওয়েবসাইটের “রেজিস্ট্রেশন” পেইজে নিজের নাম, ফোন নম্বর, ইমেইল আইডি দেওয়ার জন্য। ওয়েবসাইটের ডেভেলপাররা আপনাদের সাথে যোগাযোগ করবেন। এরই মধ্যে অনেকে যোগাযোগ করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে প্রচারণা।

 

এই মুহুর্তে আমাদের সাইটে সারাদেশের ২০ টি হাসপাতালের এই মুহুর্তের হালনাগাদ তথ্য আছে। এই উদ্যোগটিতে দেশের সব আইসিইউর খবর যোগ করতে মেডিকেল কমিউনিটির সাথে যোগাযোগ করছি আমরা। অর্থাৎ সংকটাপন্ন রোগীদের কাছে এই ওয়েবসাইটটির মাধ্যমে হালনাগাদ তথ্য পৌঁছে দিতে পারে কেবল ডাক্তাররাই। আমাদের উদ্দেশ্য কোন দিকে আঙ্গুল তোলা না, আমাদের বা তথ্য প্রদানকারী কারোর পরিচয়ই এখানে মূখ্য নয়।

নিজে জেনে রাখুন ও আপনার পরিচিত ব্যক্তিদের সাথে icufinder.web.app ওয়েব এড্রেসটি শেয়ার করুন।#

পছন্দের আরো পোস্ট