বাংলাদেশের ইতিহাস উৎসবের যত আয়োজন

মো. খলিলুর রহমান।

মহান বিজয়ের মাস উপলক্ষে ঢাকার স্কুল ও কলেজের নবম থেকে দ্বাদশ শ্রেণি এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অংশগ্রহণে বাংলাদেশের ২য় ইতিহাস উৎসব গত ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশের ইতিহাসচর্চাকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে শিক্ষা বিষয়ক মাসিক ম্যাগাজিন ‘এডুকেশন ওয়াচ’-এর উদ্যোগ ও আইসিসি’র সহযোগিতায় রাজধানীর ফার্মগেট আইডিয়াল কমার্স কলেজ ক্যাম্পাসে এই দিন ছিল উৎসবমুখর পরিবেশ। জাতীয় সংগীত ও পতাকা উত্তোলন এবং এডুকেশন ওয়াচ’র দ্বিতীয় ইতিহাস উৎসব পত্রিকার বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচনের মাধ্যমে আয়োজনের উদ্বোধন করেন প্রখ্যাত ইতিহাসবিদ ও সাবেক সচিব সিরাজ উদ্দিন আহমেদ ও ড. এম এ হালিম পাটোয়ারী ।

উদ্বোধনের পরে বর্ণাঢ্য শোভাযাত্রা কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে । নতুন প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের চেতনার উপলব্ধি এবং বাংলাদেশের মুক্তি সংগ্রামী ইতিহাস জানার উদ্দেশে বাংলাদেশের ইতিহাস উৎসবের আয়োজন করা হয়েছে।

Post MIddle

কুইজভিত্তিক এ প্রতিযোগিতা ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। কুইজের বিষয় ছিল বাংলাদেশের ইতিহাস ১৯৪৭-৭১। পাশাপাশি আরও ছিল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আইডিয়াল কমার্স কলেজের সভাপতি ড. এমএ হালিম পাটোয়ারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রখ্যাত ইতিহাসবিদ ও সাবেক সচিব সিরাজ উদ্দিন আহমেদ। বিশেষ আলোচকের বক্তব্য রাখেন আইডিয়াল কমার্স কলেজের অধ্যক্ষ মোঃ বেলাল হোসেন। অনুষ্ঠানটি উপস্থাপনা ও স্বাগত বক্তব্য রাখেন এডুকেশন ওয়াচ’র সম্পাদক মোঃ খলিলুর রহমান। সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে আইডিয়াল কমার্স কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

বাংলাদেশের ইতিহাস উৎসব কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ২০ জনকে পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত প্রথম তিনজন হলেন: শহীদুজ্জামান শহীদ;আদমজী ক্যান্টনমেন্ট কলেজ প্রথম পুরস্কার , নুরুন্নবী সোহান; ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট দ্বিতীয় পুরস্কার , নাফিস সাদিক ভূঁইয়া; নটরডেম কলেজ তৃতীয় পুরস্কার । প্রথম তিনজনকে প্রাইজমানি, ক্রেস্ট, গোল্ড মেডেল ও সার্টিফিকেট প্রদান করা হয়।

ইতিহাস উৎসবগোল্ড মেডেল ও সার্টিফিকেট প্রাপ্ত ১৭ জন হলেন
তেজগাঁও গভমেন্ট হাই স্কুলের শেখ মাহি নোজ্জামান আবির, তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসার সাইফুল্লাহ মারুফ, সরকারি বাংলা কলেজের তানিম হোসেন, ডেমরা গোলাম মোস্তফা মডেল কলেজের জাহিদ হাসান, আদমজী ক্যান্টনমেন্ট কলেজের সাঈদুজ্জামান সাকিব, রাজার বাগ পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের সোইহেইনো মারমা, ঢাকা কলেজের আজিজুল হক খান, ন্যাশনাল ব্যাংক পাবলিক স্কুল এন্ড কলেজের আবদুল্লাহ আল রিফাত, তেজগাঁও গভমেন্ট হাই স্কুলের শেখ মুহাম্মাদ তাসনীম মোহাম্মদ ফাহিম, ধানমন্ডি গভমেন্ট বয়েজ হাই স্কুলের হিশাম আনোয়ার, নটরডেম কলেজের আবরার বিন কবির, আদমজী ক্যান্টনমেন্ট কলেজের নাজিয়া মোস্তাফিজ, ঢাকা সিটি কলেজের সাহিব আদনান রহমান, আদমজী ক্যান্টনমেন্ট কলেজের ফারিয়া আহমেদ মিম, ঢাকা কলেজের মোঃ আব্দুর রহিম বাদশা, ঢাকা সিটি কলেজের নাসিফ আহমেদ প্রত্যয় ও আইডিয়াল কমার্স কলেজের ফেরদৌস ভূঁইয়া।

তোমার হাতেই আগামীর বাংলাদেশ দ্বিতীয় ইতিহাস উৎসবের স্লোগান। শিক্ষার্থীদের কাছে ইতিহাসচর্চাকে জনপ্রিয় করে তোলাই ছিল এ আয়োজনের র মূল উদ্দেশ্য। মহান মুক্তিযুদ্ধ, ইতিহাস, ঐতিহ্য, বাংলা ভাষা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সর্বোপরি বাংলাদেশ সম্পর্কে জানার আগ্রহ বাড়ানোর জন্যই মূলত অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

পছন্দের আরো পোস্ট