আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে পদকজয়ী হলো যারা

ঢাবি প্রতিনিধিঃ

২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে স্বর্ণপদক বিজয়ী দলসহ পদকজয়ীদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে একটি করে ল্যাপটপ উপহার দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গতকাল ১৯ মার্চ ২০১৯ চ্যানেল আই প্রাঙ্গণে অনাড়ম্বর অনুষ্ঠানে তিনি এসব উপহারসামগ্রী তুলে দেন।

প্রতিমন্ত্রী প্রথম বার অংশগ্রহণ করেই স্বর্ণপদক অর্জনের জন্য বাংলাদেশ দলের সকল সদস্যকে অভিনন্দন জানান। থাইল্যান্ডে অনুষ্ঠেয় ২০১৯ এর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য তিনি প্রতিযোগীদের সকল ধরণের সহায়তা প্রদানেরও অঙ্গীকার করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চ্যানেল আই এর প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ও ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দলের দলনেতা ড. লাফিফা জামাল ও বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান সমন্বয়ক রেদওয়ান ফেরদৌস।

Post MIddle

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং চ্যানেল আই-এর যৌথ উদ্যোগে গত ৪ মার্চ ২০১৯ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘Future of Robotics and Opportunity for Bangladesh’শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে স্বর্ণপদক বিজয়ী দলসহ অন্য পদকজয়ীদের ল্যাপটপ উপহার দেয়ার প্রতিশ্রুতি দেন।

২০১৮ সালের ডিসেম্বর মাসে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবারের মতো অংশগ্রহণ করেই বাংলাদেশ দল একটি স্বর্ণপদক সহ দুইটি হাইলি কমেন্ডেড পদক এবং একটি টেকনিক্যাল পদক অর্জন করে। বাংলাদেশের প্রতিযোগীরা সেখানে ১৫টি দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করে।

ক্রিয়েটিভ ক্যাটেগরি জুনিয়র গ্রুপে স্বর্ণপদক অর্জন করে চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা)-এর কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম ও ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মেহের মাহমুদের দল ‘রোবোটাইগার্স’। রোবট ইন মুভি জুনিয়র গ্রুপে হাইলি কমেন্ডেড পদক অর্জন করে সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল ‘রোবো চ্যালেঞ্জার্স’। স্বর্ণপদক জয়ী চিটাগাং গ্রামার স্কুলের (ঢাকা) কাজী মোস্তাহিদ লাবিব এবং তাফসির তাহরীম রোবট ইন মুভি জুনিয়র ক্যাটাগরিতেও হাইলি কমেন্ডেড পদক পুরস্কার পায়।

ক্রিয়েটিভ ক্যাটেগরি সিনিয়র গ্রুপে টেকনিক্যাল পদক অর্জন করে লালবাগ সরকারী মডেল স্কুল অ্যান্ড কলেজের খায়রুল ইসলাম ও ঢাকা কলেজের সানি জুবায়েরের ‘টিম বাংলাদেশ’ দল। এছাড়া রোবট গ্যাদারিং সিনিয়র গ্রুপের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুলের রাফিহাত সালেহ চৌধুরী।

পছন্দের আরো পোস্ট