গ্রিন ইউনিভার্সিটিতে সিএসই কার্নিভাল

নিজস্ব প্রতিবেদকঃ

কম্পিউটার বিজ্ঞানের নানা অনুষঙ্গ নিয়ে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে তিন দিনব্যাপি আয়োজিত সিএসই কার্নিভাল-২০১৯ বৃহস্পতিবার (২১ মার্চ) শেষ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে তৃতীয়বারের মতো আয়োজিত এই উৎসব শিক্ষক-শিক্ষার্থীর অংশগ্রহণে এক মিলনমেলায় রূপ নেয়।

অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান, কোষাধ্যক্ষ ও ছাত্রবিষয়ক পরিচালক মো. শহীদ উল্লাহ, বিজনেস অনুষদের ডিন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী, বিজ্ঞান অনুষদের ডিন ও সিএসই চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক প্রমুখ উপস্থিত ছিলেন। কার্নিভালের সমাপনী অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন।

Post MIddle

অনুষ্ঠানে উপস্থিত বক্তারা বলেন, কম্পিউটার বিজ্ঞানের যুগে এই শুধু প্রযুক্তি জানা নয়, এর ব্যবহারজ্ঞানও জরুরি। এ কারণেই সিএসই কার্নিভালের উদ্যোগ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় সবচেয়ে বেশি প্রয়োজন প্রযুক্তির জ্ঞান। সেই সঙ্গে থাকতে হবে নেতৃত্বের গুণাবলী। সিএসই কার্নিভালের মাধ্যমে সেই ঘাটতি কিছুটা হলে পূরণ হওয়া সম্ভব বলে তিনি মনে করেন।

উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান বলেন, কম্পিউটার জ্ঞান সবার জন্য প্রযোজ্য। ছাত্র ইইই কিংবা অর্থনীতি যে বিভাগেই পড়–ক না কেন তাকে কম্পিউটারে দক্ষ হতে হবে। তবে সফলতা আসবে। অনুষদের ডিন ও সিএসই চেয়ারম্যান ড. মো. আব্দুর রাজ্জাক আধুনিক বিশ্বে কম্পিউটার সায়েন্সের গুরুত্ব নানাভাবে তুলে ধরেন। সেই সঙ্গে সিএসই বিভাগের উদ্যোগে আয়োজিত সিএসই কার্নিভালের নানা দিক নিয়ে আলোচনা করেন।

তিন দিনব্যাপী এই উৎসবের ইন্ডাস্ট্রিয়াল টক, ‘গেমিং কনটেস্ট, ওয়ার্কশপ অন ভিডিও এডিটিং, প্রোগ্রামিং কনটেস্ট, সেমিনার অন সফট্ স্কিল ডেভেলপমেন্ট, ক্যারিয়ার কাউন্সেলিং সেশন এবং কালচারার প্রোগ্রামের আয়োজন করা হয়।

পছন্দের আরো পোস্ট