রাবিতে ‘আদিবাসী বিষয়ক আন্তর্জাতিক সেমিনার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) আয়োজিত ‘আদিবাসী জাতিসত্তার আত্মপরিচয়’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার আজ শুক্রবার অনুষ্ঠিত হয়। এদিন সকাল ১০টায় ইনস্টিটিউটের সেমিনার কক্ষে এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান ও সম্মানিত অতিথি ছিলেন প্রখ্যাত কথাসাহিত্যিক প্রফেসর হাসান আজিজুল হক। আইবিএস পরিচালক প্রফেসর স্বরোচিষ সরকার অনুষ্ঠানে সভাপতিত্ব ও স্বাগত বক্তৃতা করেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রখ্যাত ঐতিহাসিক প্রফেসর মেজবাহ কামাল। সেখানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ভারতের অনগ্রসর শ্রেণির বিশিষ্ট সংগঠন নীতিশ বিশ্বাস।

ইনস্টিটিউটের পিএইচডি গবেষক নিবেদিতা রায় ও এমফিল গবেষক নাজনীন নাহার সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। সেমিনারে দেশ-বিদেশ থেকে প্রায় একশত শিক্ষক, গবেষক, শিক্ষার্থী ও সংশ্লিষ্ট অন্যরা অংশ নিচ্ছেন।

Post MIddle

দিনব্যাপী এই সেমিনারের কর্মসূচি অনুযায়ী বেলা ১১:৩০ মিনিটে অনুষ্ঠিত হবে প্রথম অধিবেশন। এই অধিবেশনে প্রফেসর হাসান আজিজুল হকের সভাপতিত্বে মানিক সরেনের ‘সাঁওতাল জাতিসত্তার আত্মপরিচয়’, শুভ্র জ্যোতি চাকমার ‘চাকমা জাতিসত্তার আত্মপরিচয়’ ও আরোক টপ্পর ‘ওরাওঁ জাতিসত্তার আত্মপরিচয়’ শীর্ষক ৩টি প্রবন্ধ এবং মাহমুদুল সুমনের সভাপতিত্বে মথুরা বিকাশ ত্রিপুরার ‘ত্রিপুরা জাতিসত্তার আত্মপরিচয়’, মিলন কান্তি তঞ্চঙ্গ্যার ‘তঞ্চঙ্গ্যা জাতিসত্তার আত্মপরিচয়’ ও চিংলামং চৌধুরীর ‘মারমা জাতিসত্তার আত্মপরিচয়’ শীর্ষক ৩টি প্রবন্ধ উপস্থাপিত হবে।

বেলা ২:৩০ মিনিটে সেমিনারের দ্বিতীয় অধিবেশনে ফিলিপ গাইনের সভাপতিত্বে অশোক বিশ্বাসের ‘রাজবংশী জাতিসত্তার আত্মপরিচয়’, এ কে শেরামের ‘মণিপুরী জাতিসত্তার আত্মপরিচয়’, রেমন্ড আরেংয়ের ‘গারো জাতিসত্তার আত্মপরিচয়’, পল্টন হাজংয়ের ‘হাজং জাতিসত্তার আত্মপরিচয়’ ও জির কুং সাহুর ‘বম জাতিসত্তার আত্মপরিচয়’ শীর্ষক ৫টি প্রবন্ধ এবং স্বপন কুমার সিনহার সভাপতিত্বে হরেন্দ্রনাথ সিংয়ের ‘গোঞ্জু জাতিসত্তার আত্মপরিচয়’, বিভূতিভূষণ মাহাতোর ‘মাহাতো জাতিসত্তার আত্মপরিচয়’, অভিলাষ বিশ্বাসের ‘মালপাহাড়ি জাতিসত্তার আত্মপরিচয়’, মোহন রবিদাসের ‘রবিদাস জাতিসত্তার আত্মপরিচয়’ ও চৈতন্য মালোর ‘মালো জাতিসত্তার আত্মপরিচয়’ শীর্ষক ৫টি প্রবন্ধ উপস্থাপিত হবে।

সন্ধ্যা ৬টায় সেমিনারের তৃতীয় অধিবেশনে বখতিয়ার আহমেদের সভাপতিত্বে কৃষ্ণপদ মু-ার ‘মু-া জাতিসত্তার আত্মপরিচয়’, পিপলু রাখাইনের ‘রাখাইন জাতিসত্তার আত্মপরিচয়’, সুমনা হেমব্রময়ের ‘মাহালি জাতিসত্তার আত্মপরিচয়’, গৌরাঙ্গ পাত্রের ‘পাত্র জাতিসত্তার আত্মপরিচয়’ ও রুশ পতামের ‘খাসি জাতিসত্তার আত্মপরিচয়’ শীর্ষক ৫টি প্রবন্ধ উপস্থাপিত হবে বলে নির্ধারিত আছে।

পছন্দের আরো পোস্ট