ছয় দফা ছিল এদেশের জনগণের অর্থনৈতিক মুক্তির দলিল

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, ১৯৪৭ সালে পাকিস্তান স্বাধীন হলেও এদেশের জনগণ স¦াধীনতা পায় নি। ১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত তারা অজস্র সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত ছিল। তাদের অর্থনৈতিক মুক্তি ছিল না। বাজেটের সিংহভাগ ব্যয় হতো পশ্চিম পাকিস্তানে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একারণে ১৯৬৬ সালে ছয় দফা ঘোষণা করেন। এই ছয় দফাই ছিল এদেশের জনগণের অর্থনৈতিক মুক্তির দলিল।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পক্ষ থেকে স্বাধীনতা দিবস উপলক্ষে গতকাল ০৩ এপ্রিল ২০১৮, মঙ্গলবার, ‘মুক্তি’ শীর্ষক দেয়ালিকার প্রকাশনা অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন উদ্বোধক ও প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদের সভাপতিত্বে এই অনুষ্ঠানে প্রধান অতিথি প্রফেসর ড. অনুপম সেন বলেন, ছয় দফার ঘোষণা বঙ্গবন্ধু প্রথম দেন লাহোরে, তারপর চট্টগ্রামের লালদিঘি ময়দানে। বস্তুত এদেশের জনগণের অর্থনৈতিক মুক্তি না-থাকায়, তারা পশ্চিম পাকিস্তান কর্তৃক ভয়ানকভাবে শোষিত হওয়ায় ছয় দফার পথ ধরে সূচিত হয় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ।

প্রধান অতিথি ‘মুক্তি’ নামক দেয়ালিকা প্রকাশ করায় বিভাগের শিক্ষার্থীদের ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, এটা অত্যন্ত আনন্দের কথা যে, বিভাগের শিক্ষার্থীরা বিজ্ঞান শিক্ষার পাশাপাশি দেশের ইতিহাস জানার চেষ্টা করছে।

Post MIddle

উল্লেখ্য, ‘মুক্তি’ নামক দেয়ালিকায় মুক্তিযুদ্ধের ঘোষণাপত্র, বঙ্গবন্ধু-নিউকিয়াস ও মুজিব বাহিনী, মুক্তিযুদ্ধের শীর্ষ নেতৃত্ব, মুক্তিযুদ্ধে নারীদের ভূমিকা, বীরাঙ্গনাদের কথা, গণহত্যা, বধ্যভূমি, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রভৃতি বিষয় এবং মুক্তিযুদ্ধ বিষয়ক কবিতা, গল্প, প্রবন্ধ ও চিত্র তুলে ধরা হয়।

অনুষ্ঠান শেষে দেয়ালিকায় প্রকাশিত লেখার উপর ভিত্তি করে শিক্ষার্থীদের পুরস্কার দেওয়া হয় ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক সাহীদ মোহাম্মদ আসিফ ইকবাল, গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির, তড়িৎ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ফারহানা শিরিন, মিনহাজ হোসাইন ও কিংশুক ধর প্রমুখ।

পছন্দের আরো পোস্ট