জাবিতে দুই হলের এক মসজিদ

জাহাঙ্গীরনগর বিশ্বদ্যিালয়ে দুই হলের প্রায় দেড় হাজার শিক্ষার্থীর জন্য বরাদ্ধ রয়েছে মাত্র একটি মসজিদ। আর সেই মসজিদটিই এখন মেরামতের অভাবে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। বিশ্বদ্যিালয়ের শহীদ সালাম বরকত হল ও আফম কামাল উদ্দিন হল সংলগ্ন এই মসজিদটি এখন যে কোন সময় ভেঙ্গে পড়তে পারে বলে আশংকা করছেন সংশ্লিষ্টরা।

সরেজমিনে দেখা যায়, দেয়ালের আস্তর ও প্রলেস্তারা খসে পড়েছে, জরাজীর্ণ ছাদসহ বিভিন্ন স্থানে দেখা দিয়েছে অসংখ্য ফাটল। মসজিদ ভবনটি সম্পূর্ণভাবে ব্যবহারের অনুপযোগী হলেও এখানে নামায আদায় করছেন দেড় হাজারের বেশি শিক্ষার্থী। এ নিয়ে হল প্রশাসন ও বিশ^বিদ্যালয় প্রশাসনের কোন উদ্যেগই এখন পর্যন্ত চোখে পড়েনি।

Post MIddle

মসজিদ সম্পর্কে আফম কামাল উদ্দিন হলের আবাসিক শিক্ষার্থী মোঃ মহসিন ক্ষোভ প্রকাশ করে বলেন, ’প্রতিটি হলে একটি করে মসজিদ আর আমাদের দুই হলে মাত্র একটি মসজিদ। জায়গা নিয়ে জুমা ও তারাবির সময় ব্যাপক সমস্যা হয়। এর চেয়ে ভয়ংকর হলো ছাদে ফাটল ধরেছে, বৃষ্টির সময় মাথায় পানি পড়ে। দীর্ঘদিন ধরে মসজিদে কোন মেরামত কাজ চোখে পড়েনি। যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে।

এ বিষয়ে আফম কামাল উদ্দিন হলের প্রাধ্যক্ষ সিকদার মো.জুলকারনাইন বলেন, ’মসজিদ সংস্কারের দায়িত্ব বিশ্ববিদ্যালয় প্রশাসনের, এটি হলের নয়। আমরা মেরামতের জন্য প্রশাসনের নিকট বারবার বলে আসছি। কিন্তু প্রশাসন যে কোন নতুন নতুন প্রকল্প হাতে নিতে ব্যস্ত। কিন্তু তাদের পুরাতন ভবন মেরামতেরর জন্য সদিচ্ছার অভাব রয়েছে’।

অন্যদিকে শহীদ সালাম বরকত হলের প্রাধ্যক্ষ অধ্যাপক কবিরুল বাসার বলেন, ’আসলেই মসজিদটির অবস্থা ্এতই নাজুক যে মেরামত করে কাজ হবেনা, নতুন করে তৈরী করতে হবে’। ফোনে মসজিদের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিকের কাছে জানতে চাইলে তিনি শুধু ’মসজিদ মেরামতের বিষয়টি আমাদের মাথায় আছে’ বলে ফোন রেখে দেন।

পছন্দের আরো পোস্ট