চুয়েটে কোয়ালিটি অ্যাসিউরেন্স বিষয়ে সেমিনার

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইন্ডাস্ট্রিয়াল প্রবলেম রিসার্চ (সিআইপিআর) এর আয়োজনে “স্টীল মেকিং এন্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স-বাংলাদেশ প্রেক্ষিত” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ (১৮ অক্টোবর) বুধবার যন্ত্রকৌশল অনুষদের সেমিনার কক্ষে সকাল সাড়ে ১১টায় সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। সিআইপিআর’র চেয়ারম্যান অধ্যাপক ড. বদিউস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়েট গবেষণা ও সম্প্রসারণ (আরএন্ডই) এর পরিচালক অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম, ইনস্টিটিউট অব এনার্জি টেকনোলজি (আইইটি) এর পরিচালক অধ্যাপক ড. মোঃ তাজুল ইসলাম, স্টীল কোম্পানি কেএসআরএম’র মার্কেটিং এন্ড সেল্স এর পরিচালক জনাব এনামুল হক প্রমুখ।

Post MIddle

সেমিনারে ‘ইউজ অব হাই স্ট্রেন্থ স্টীল ইন আর্থকোয়েইক রেজিস্ট্যান্ট ডিজাইন’ শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চুয়েটের সাবেক ভাইস চ্যান্সেলর ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলম। এছাড়া সিআইপিআর’র উদ্দেশ্য ও কর্মপরিধি নিয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন সেন্টারটির গবেষণা প্রভাষক মিসেস সাফাওয়াত নাজিফা।

এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, শিল্পসমস্যা নিয়ে এ ধরণের সময়োপযোগী সেমিনার সত্যিই প্রশংসনীয়। চুয়েটর গবেষণা ইনস্টিটিউট ও সেন্টারগুলো বর্তমানে দেশের যে কোন শিল্পসমস্যার সমাধানে এবং প্রয়োজনীয় কনসাল্টেন্সি সুবিধা প্রদানের সম্পূর্ণ সক্ষম একটি প্রতিষ্ঠন। কিন্তু দেশীয় শিল্পপ্রতিষ্ঠানগুলোর সাথে যোগাযোগ বাড়ানো গেলে প্রচুর দেশীয় মুদ্রা বেঁচে যেতো। কেননা প্রতিবছর এসব কনসাল্টেন্সির মাধ্যমে আমাদের দেশের শিল্পপ্রতিষ্ঠান থেকে বিদেশীরা প্রচুর বৈদেশিক মুদ্রা নিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, সম্প্রতি চুয়েটের জন্য অনুমোদিত ৩২০ কোটি টাকার ডিপিপি থেকে প্রায় ১০০ কোটি টাকার যন্ত্রপাতি ও ল্যাব সরঞ্জাম কেনা হবে। এর ফলে চুয়েট শিক্ষা-গবেষণা খাতে দেশের অন্যতম সেরা প্রতিষ্ঠানে পরিণত হবে।

পছন্দের আরো পোস্ট