ইবিতে ভর্তি আবেদন শুরু ১৫ অক্টোবর

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষার আবেদন আগামীকাল ১৫ অক্টোবর থেকে শুরু হবে। শনিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষার আবেদন ১৫ অক্টোবর থেকে ১০ নভেম্বর গ্রহন করবে কর্তৃপক্ষ। এবছর বিশ্ববিদ্যালয়ের পাঁচটি অনুষদের আট টি ইউনিটের অধীন ৩৩ টি বিভাগে ভর্তি পরীক্ষা গ্রহন করবে কর্তৃপক্ষ।

Post MIddle

১৬ নভেম্বর থেকে ২৪ নভেম্বর তারিখের মধ্যে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রবেশপত্র ইস্যু করতে হবে। ভর্তি পরীক্ষা ২৫ নভেম্বর থেকে ২৯ নভেম্বর অনুষ্ঠিত হবে। পরীক্ষায় প্রতিটি ইউনিটের ফরমের মূল্য পাঁচ শত টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদন পত্র ও ফরমের মূল্য প্রদান ডাচ্ বাংলা ব্যাংকের মাধ্যেমে সম্পন্ন করতে হবে।

এ বছর ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভুক্ত ৬ টি বিভাগের আসন সংখ্যা ৪৫ থেকে ৫টি বৃদ্ধি করে ৫০টি করা হয়েছে। উপজাতি ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় শিক্ষার্থীদের আসন সংখ্যা ১০টি থেকে ৫টি বৃদ্ধি করে ১৫টি করা হয়েছে।

এছাড়াও এ বছর থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রথম মাইনাস মার্কিং পদ্ধতি চালু হচ্ছে। প্রতিটি ভুল উত্তরের জন্য শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা হবে।

 

পছন্দের আরো পোস্ট