ইবি ভর্তিযুদ্ধঃ আবেদন শুরু ১৫ অক্টোবর

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা ২৫ নভেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত মোট ৮টি ইউনিটের অধীনে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে আগামী ১৫ অক্টোবর চলবে ১০ ই নভেম্বর পর্যন্ত। বুধবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কেন্দ্রীয় কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরিক্ষা পদ্ধতিতে এসেছে বিশদ পরিবর্তন।

জানা যায়, এবার ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্কিং চালু করা হয়েছে। প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক দুই পাঁচ (০.২৫) নম্বর কেটে নেয়া হবে। চারটি ভুল উত্তরের জন্য পরীক্ষার্থীর এক (১.০০) মার্ক কেটে নেয়া হবে। এছাড়াও কয়েকটি বিভাগের আসন সংখ্যা বৃদ্ধি, ভর্তি ফরমের মূল্য বৃদ্ধি, উপজাতি কোটা বৃদ্ধি, নতুন বিভাগসমূহের ইউনিট বণ্টনসহ বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আগামী ভর্তি পরীক্ষার সার্বিক বিষয়ে আলোচনার জন্য উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে অনুষদীয় ডিন ও বিভাগীয় সভাপতিদের নিয়ে সভা করে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি।

সভায় আগামী ১৫ অক্টোবর থেকে ভর্তি পরীক্ষার আবেদন শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়। আবেদন এর শেষ তারিখ নির্ধারণ করা হয় ১০ নভেম্বর পর্যন্ত। এ বছর ভর্তি পরীক্ষায় ভুল উত্তর প্রদানকারীর জন্য নেগেটিভ মার্ক চালু করা হয়েছে।

সভা সুত্রে জানা গেছে, প্রতিটি ভর্তি আবেদন ফরমের মূল্য ৫০ টাকা বৃদ্ধি করে ৫০০ টাকা করা হয়েছে। এছাড়াও আগামী ভর্তি পরীক্ষায় মোট ৫ টি উপজাতি কোটা বৃদ্ধি করে ১৫টি কোটা করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ছয়টি বিভাগে ৫টি করে মোট ৩০টি আসন বৃদ্ধি করা হয়েছে। বৃদ্ধি পেয়েছে আরো আট টি বিভাগ।এই নতুন আটটি বিশ্ববিদ্যালয়ের বিভাগকে ভর্তি পরীক্ষার বিভিন্ন ইউনিটে যোগ করা হয়েছে।

ধর্মতত্ত্ব অনুষদের অধীনে ‘এ’ ইউনিটে আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ, আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ, দাওয়া’হ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ।

মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত ‘বি’ ইউনিটে রয়েছে ইংরেজি, বাংলা, আরবি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং ফোকলোর স্টাডিজ বিভাগ।

Post MIddle

‘সি’ ইউনিটে রয়েছে, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, লোকপ্রশাসন, সদ্য চালু হওয়া ডেভলপমেন্ট স্টাডিস এবং সোশ্যাল ওয়েলফেয়ার বিভাগ।

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত অনুষদের অধীনস্থ ‘ডি’ ইউনিটে রয়েছে ফলিত রসায়ন ও ক্যামিকৌশল, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি এবং নতুন চালু হওয়া ফার্মেসি ও ইনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফি বিভাগ।

‘ই’ ইউনিটে ইলেকট্রনিক্স অ্যান্ড ইলেকটিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইইই), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ও সদ্য চালু হওয়া বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ।

‘এফ’ ইউনিটে গণিত ও পরিসংখ্যান বিভাগ।

ব্যবসায় প্রশাসন অনুষদের অধীনে ‘জি’ ইউনিটে রয়েছে মোট ৬ টি বিভাগ: ১)এ্যাকাউন্টিং এবং ইনফরমেশন সিস্টেম বিভাগের, ২)ব্যবস্থাপনা বিভাগ, ৩) ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগ, ৪) মার্কেটিং বিভাগ, ৫) হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগ, ও ৬) ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।

আইন অনুষদের ‘এইচ’ ইউনিটের অধীনে ১) আইন বিভাগ, ২)আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ , ৩)আইন ও ভুমি ব্যাবস্থাপনা বিভাগ সহ মোট তিনটি বিভাগ আছে।

আবেদনের যোগ্যতা: বিজ্ঞান শাখা থেকে সর্বনিম্ন জিপিএ ৩.৫০সহ এসএসসি ও এইচএসসি উভয় মিলে জিপিএ ৭.৫০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। মানবিক শাখা থেকে সর্বনিম্ন জিপিএ ৩.০০সহ উভয় মিলে জিপিএ ৬.৫০ প্রাপ্তরা এবং বাণিজ্য শাখা থেকে সর্বনিম্ন জিপিএ ৩.২৫সহ উভয় মিলে ৬.৭৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

পছন্দের আরো পোস্ট