রোহিঙ্গা বিষয়ে গণবিতে সেমিনার

গণ বিশ্ববিদ্যালয়ে রাজনীতি ও প্রশাসন বিভাগের আয়োজনে “মিয়ানমার জাতীয় সংহতির সমস্যা: প্রেক্ষিত আরাকানের রোহিঙ্গা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সেমিনার কক্ষে আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণ বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও প্রশাসন বিভাগের প্রধান অধ্যাপক ড. এম নজরুল ইসলাম। তিনি বলেন-রোহিঙ্গারা ব্রিটিশ শাসনামলের আগ থেকেই মিয়ানমারের অধিবাসী ছিল কিন্তু ১৯৪৮ সালের পর থেকে অর্থাৎ মিয়ামনার স্বাধীন হওয়ার পর থেকে সে দেশের ক্ষুদ্র জাতিগোষ্ঠীগুলো বিশেষ করে রোহিঙ্গা জনগোষ্ঠী বর্মি-উগ্র জাতীয়তাবাদের শিকার হয়।

Post MIddle

বর্মি জাতীয়তাবাদীরা রোহিঙ্গাদেরকে বার্মার নাগরিক বলে স্বীকার করতে রাজি নয় কারণ তারা বৌদ্ধ ধর্মাবলম্বী নয়, তারা মুসলমান। একারণেই রোহিঙ্গারা পরিচয় সংকটে পড়ে। পরে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস (ইউল্যাব) এর অধ্যাপক ও লেখক ড. সলিমুল্লাহ খান, দৈনিক প্রথম আলোর যুগ্ম-সম্পাদক মিজানুর রহমান খান ও গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়ক ডা. মনজুর কাদির আহমেদ।

বক্তারা বলেন- বাংলাদেশ মানবিক দৃষ্টিকোণ থেকে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে, তারা কোন ধর্মের বা ভাষার লোক সেটা বড় কথা নয়। রোহিঙ্গারা মিয়ানমারের বৈধ নাগরিক, তাই তাদেরকে বৈধ নাগরিকের স্বীকৃতি দিয়ে দেশে ফিরিয়ে নিতে হবে। সর্বশেষে বক্তারা দাবি করেন-প্রতিবেশী ভারত, চীনসহ বিশ্বের অন্যান্য দেশগুলো মানবতার ডাকে সাড়া দিয়ে মিয়ানমারকে বাধ্য করবে রোহিঙ্গা সংকটের গণতান্ত্রিক সমাধান দিতে।

গণ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ, রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মুহাম্মদ ইকবাল জুবেরী, ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোস্তাফিজার রহমান, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ, অধ্যাপক ডা. ফরিদা আদিব খানম, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলীসহ বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট