কুবিতে দুই শিক্ষার্থী বহিষ্কার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসএই) বিভাগের দুই শিক্ষার্থীর বিরুদ্ধে প্রশ্ন ও উত্তরপত্র চুরির অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের দুই বছরের জন্য শিক্ষাকার্যক্রম থেকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ৬৭তম সিন্ডিকেট সভায় তাদের বহিষ্কারাদেশ গ্রহণ করা হয় । বহিষ্কৃত দুই শিক্ষার্থী হলেন সিএসই বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের সাখাওয়াত হোসেন সানি ও সিরাজুল ইসলাম মনির। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার মোঃ মজিবুর রহমান মজুমদার সাক্ষরিত এক অফিস আদেশ থেকে এসব তথ্য জানা যায়।

Post MIddle

এদিকে প্রশ্ন ও উত্তরপত্র চুরির ঘটনায় ঐ দুই শিক্ষার্থীকে সহায়তাকারী বিভাগের কর্মচারী নির্মল চন্দ্র দাসকে সাময়িকভাবে বরখাস্ত করা হলেও বর্তমানে বিশ্ববিদ্যালয় সংস্থাপন শাখায় কর্মরত আছেন তিনি। এখন পর্যন্ত তার বিরুদ্ধে কোন স্থায়ী ব্যবস্থা নেয়া হয়নি। জানতে চাওয়া হলে রেজিস্ট্রার মজিবুর রহমান মজুমদার বলেন, তার বিরুদ্ধে আইনগতভাবে ব্যবস্থা নিয়ে নিয়ম অনুসারে সে যে শাস্তি পাবে সেটাই দেওয়া হবে। এই প্রক্রিয়াটি শুরু হয়েছে।

প্রসঙ্গত, গত ২০ মার্চ ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ‘ফিজিক্স-২’ কোর্সের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় মান উন্নয়নের জন্য অংশ্রগ্রহণ করতে চান উল্লেখিত শিক্ষার্থীদ্বয়। কিন্তুু পরীক্ষার পূর্বেই ঐ দুই শিক্ষার্থী প্রশ্ন ও উত্তরপত্র চুরি করেন বিভাগের কর্মচারী নির্মল চন্দ্র দাসের সহযোগীতায়। পরীক্ষার দিন তারা লিখিত খাতা নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করেন। এমতাবস্থায় পরীক্ষায় দায়িত্বরত পরিদর্শক তাদের হাতেনাতে ধরে ফেলেন। পরে তাদের এই পরীক্ষা বাতিল করা হয় এবং ঘটনা তদন্তে সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জাকির ছায়াদউল্লাহ খানকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। এই তদন্ত প্রতিবেদন বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভায় উত্থাপিত হলে দুই শিক্ষার্থীকে দুই বছরের জন্য বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পছন্দের আরো পোস্ট