নদীমাতৃক বাংলাদেশের প্রাণ হচ্ছে ‘নদী’

‘দখল দূষণমুক্ত প্রবাহমান নদী, বাঁচাবে প্রাণ ও প্রকৃতি’ এ শ্লোগানকে ধারণ করে ২৪ সেপ্টেম্বর ২০১৭ তারিখ দুপুর ১ টায় বিশ্ব নদী দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি, হালদা নদী রক্ষা কমিটি, বাংলাদেশ নদী পরিব্রাজক দল, রিভারাইন পিপলস, আইডিএম, প্রকৃতি ও জীবন ক্লাব এবং একশনএইড বাংলাদেশ-এর যৌথ আয়োজনে চ.বি. জীব বিজ্ঞান অনুষদ ভবন হালদা রিসার্চ ল্যাবরেটরি ৩০১ নং কক্ষে ‘চট্টগ্রামের নদী : বর্তমান অবস্থা ও আমাদের করনীয়’ শীর্ষক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

Post MIddle

মাননীয় উপাচার্য তাঁর ভাষণে সকলকে বিশ্ব নদী দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন, নদীমাতৃক বাংলাদেশের প্রাণ হচ্ছে ‘নদী’। কৃষিপ্রধান এ দেশে হাজার বছর ধরে সাধারণ মানুষের জীবন-জীবিকা নির্বাহসহ জাতীয় অর্থনীতিতে নদীসমূহের অসামান্য অবদান বলে শেষ করা যাবে না। বৈশ্বিক প্রাকৃতিক বিপর্যয়, স্বার্থন্বেষী মহলের নেতিবাচক কর্মকান্ডের ফলে শুধু চট্টগ্রাম নয়, সারাদেশের অনেক গুরুত্বপূর্ণ নদী আজ মৃতপ্রায়। এতে নদীসমূহ হারিয়ে যাওয়ার পাশাপাশি পরিবেশ দূষণসহ ধ্বংস হচ্ছে জীববৈচিত্র্য। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে নদী সুরক্ষায় উপযুক্ত মানসম্মত গবেষণা, টেকসই পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন এখন সময়ের দাবী। তিনি বলেন, ইতোমধ্যে বীর চট্টলার অন্যতম গুরুত্বপূর্ণ নদী হালদার ওপর গবেষণা কর্ম পরিচালনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা করা হয়েছে ‘হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি’। এ গবেষণাগারে হালদা নদীসহ চট্টগ্রাম ও দেশের বিভিন্ন নদী সমূহের উপর আমাদের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দের গবেষণা কর্ম পরিচালনার মাধ্যমে নদী সুরক্ষার গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা পাওয়া যাবে মাননীয় উপাচার্য এ আশাবাদ ব্যক্ত করেন।

চ.বি. প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি প্রফেসর ড.গাজী সৈয়দ মোহাম্মদ আসমত-এর সভাপতিত্বে এবং হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়কারী ও চ.বি. প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়ার পরিচালনায় মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চ.বি. রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা, রসায়ন বিভাগের প্রফেসর ড. দেবাশিস পালিত, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. শেখ বখতিয়ার উদ্দীন, বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের প্রফেসর ড. মোহাম্মদ মোশাররফ হোসেন, রিভারাইন পিপলস-এর প্রতিনিধি ও চ.বি. বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক জনাব মো. হুমায়ুন কবির, বাফার সহ-সভাপতি অধ্যাপক ইদ্রিচ আলী, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি জনাব মনির হোসেন, একশনএইড বাংলাদেশের ম্যানেজার জনাব এম. শমসের আলী, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলী সিদ্দিকী, আইডিএম-এর প্রতিষ্ঠাতা সদস্য অধ্যাপক শহীদুল আমীন, হালদা পাড়ের অধিবাসী জনাব নজরুল ইসলাম এবং চ্যানেল আই প্রকৃতি সংবাদ-এর সহকারী নিউজ এডিটর জনাব মো. শাহেদুজ্জামান। মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক, শিক্ষার্থী ও দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত নদী গবেষক এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট