আইনে সেরা ইউরোপের দশ বিশ্ববিদ্যালয়

প্রতি বছর শিক্ষা বিষয়ক কুয়েককোরেলি সাইমন্ডস অঞ্চল ও বিষয়ভেদে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের শীর্ষ তালিকা তৈরি করে। গত মার্চ মাসে তারা নতুন তালিকা প্রকাশ করেছে। সেখানে তারা প্রকাশ করেছে আইন বিষয়ে আপনি যদি ইউরোপে পড়তে চান তাহলে সেরা হবে কোন বিশ্ববিদ্যালয়গুলো।

বিশ্ববিদ্যালয়ের তালিকা করা হয়েছে তাদের কর্মকর্তা ও শিক্ষাগত বিষয়ে খ্যাতি, শিক্ষার্থীদের প্রকাশ করা গবেষণাপত্রের সংখ্যার ওপরে। আইন পড়ার জন্য আন্তর্জাতিক অঙ্গনে যুক্তরাষ্ট্রের খ্যাতি সবচেয়ে বেশি। ইউরোপ এক্ষেত্রে পিছিয়ে আছে। কিন্তু মোট ৫০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১০টি সেরা বিশ্ববিদ্যালয় আছে যা অন্যদের ছাড়িয়ে গেছে। এর মধ্যে ১০টি আছে যুক্তরাজ্যে।

চলুন, জেনে নিই কোন সে ১০ বিশ্ববিদ্যালয়।

. অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

আইন পড়ার ক্ষেত্রে অক্সফোর্ড ইউরোপে শীর্ষ স্থান ধরে রেখেছে। সারাবিশ্বেও আইন পড়ার ক্ষেত্রে হার্ভার্ডের পর বিশ্ববিদ্যালয়টি দ্বিতীয় স্থানে রয়েছে।

. ক্যাম্ব্রিজ বিশ্ববিদ্যালয়:

২০১৬ সালে কর্মকর্তাদের খ্যাতির জন্য ক্যাম্ব্রিজ তার স্কোর ধরে রাখতে পারেনি। তবে এবার তালিকায় বিশ্ববিদ্যালয়টির উন্নতি হয়েছে।

. লন্ডন স্কুল অব ইকোনোমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স:

শিক্ষাক্ষেত্রে লন্ডন স্কুল অব ইকোনোমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স তাদের স্কোর ধরে রেখেছে। বিশ্ববিদ্যালয়টি চ্যান্সেরি লেন এরিয়ারে কাছাকাছি। এখানে লন্ডনের বেশিরভাগ আইনবিদের চেম্বার ও আদালত আছে।

. ইউনিভার্সিটি কলেজ লন্ডন

ইউনিভার্সিটি কলেজ লন্ডনে মহাত্মা গান্ধী ও ইসরায়েলের সাবেক প্রেসিডেন্ট কেইম হারযোগ পড়াশোনা করেছিলেন। ২০১৬ সাল থেকে তাদের স্কোর এবার বেশি এসেছে।

. কিংস কলেজ লন্ডন

Post MIddle

সারা ইউরোপে কিংস কলেজ লন্ডন পঞ্চম হলেও লন্ডনে এটি তৃতীয় সেরা কলেজ।

. এডিনবার্গ বিশ্ববিদ্যালয়

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ে বতসোয়ানা, সোয়াজিল্যান্ড ও স্কটল্যান্ডের প্রধান বিচারকরা পড়েছিলেন। এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের ইতিবাচক দিক হলো এখানে বিখ্যাত ব্যাক্তিরা এসেছিলেন পড়তে।

. ইউনিভার্সাইট প্যারিস প্যান্থিয়নসরবোর্ন

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ের পর প্যারিসের সরবোর্ন ইউরোপের সেরা আইন বিশ্ববিদ্যালয়।

. লেইডেন বিশ্ববিদ্যালয়

নেদারল্যান্ডের বিখ্যাত আইন বিশ্ববিদ্যালয় লেইডেন। রাজধানী আমস্টারডাম থেকে মাত্র ৫০ মিনিটের দূরত্ব।

. কুইন মেরি বিশ্ববিদ্যালয়

কুইনমেরি ব্রিটেনের অন্যতম বিখ্যাত বিশ্ববিদ্যালয়। লন্ডনের পূর্ব দিকে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান।

১০. রুপার্কট কার্লস ইউনিভার্সিট্যাট হেইডেলবার্গ

হেইডেলবার্গ বিশ্ববিদ্যালয় জার্মানির সবচেয়ে পুরানো বিশ্ববিদ্যালয়। শিক্ষাক্ষেত্রে সুখ্যাতির জন্য কিউ এস এর স্কোর বেশি দিয়েছে।

সূত্র : বিজনেস ইনসাইডার।

পছন্দের আরো পোস্ট