সোসাইটি ফর ক্রিটিক্যাল লিগ্যাল স্টাডিজের ল লেকচার

আজ (২০ মে) শনিবার চট্টগ্রাম জেলা পরিষদ ভবনে এস সি এল এস কর্তৃক আয়োজন করা হয় ‘আনোয়ারুল আজিম ল লেকচার’। ‘এস সি এল এস’ চটগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্রদের সমন্বয়ে গঠিত একটি পাঠচক্র। উক্ত সেমিনারের আলোচিত বিষয় ছিল ‘উচ্চ আদালতের রায় বনাম আদালত অবমাননা’। বিচারপতি হাসান আরিফ উক্ত সেমিনারের প্রধান বক্তা এবং বিশেষ অতিথি ছিলেন।

প্রধান বক্তা ব্রিটিশ, ভারতীয় এবং বাংলাদেশি আইন ব্যবস্থার আলোকে আদালত অবমাননার প্রকৃতি, কারণ এবং বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, ‘আদালত অবমাননার আইন বিচারকদের মতের বিরুদ্ধে মত রুখে দেওয়ার হাতিয়ার নয় বরং এটি আদালতের সম্মান এবং গৌরব রক্ষার একটি সোপানমাত্র। একটি গণতান্ত্রিক রাষ্ট্রের একটি নিরবিচ্ছিন্ন অঙ্গ হিসেবে আদালতের মর্যাদা পাওয়ার অধিকারী।

Post MIddle

তিনি বিভিন্ন বিখ্যাত মামলার নজীর তুলে ধরেন, যেমন: মাহমুদুর রহমান মামলা, অরুন্ধতী রায় মামলা এবং স্বদেশ রায় মামলা। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জনাব এম. জসিম আলী চৌধুরী, সহকারী অধ্যাপক, আইন বিভাগ এবং ‘এস সি এল এস’ এর সঞ্চালক; সুপ্রিমকোর্ট এর বিখ্যাত আইনজীবী ব্যারিস্টার হাসান আজিম ছিলেন উক্ত অনুষ্ঠানের বিশেষ অতিথি এবং তিনি তার বক্তৃতায় ‘এস লি এল এস’ এর সুন্দর সফল ভবিষ্যত কামনা করে সব ছাত্র-ছাত্রীর প্রশংসা করেন।

এছাড়া উপস্থিত ছিলেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক জনাব হেলাল চৌধুরী, মেট্রোপলিটন দায়রা জজ জনাব মোহাম্মদ শাহীনুর, চটগ্রাম জেলা বার এসোসিয়েশন এর সভাপতি এডভোকেট রতন কুমার রায়, চট্টগ্রাম দুর্নীতি দমন কমিশনের পাবলিক প্রসিকিউটর এডভোকেট সনোয়ার মোহাম্মদ লাভলু এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সম্মানিত সহযোগী অধ্যাপক জনাব নির্মল কুমার সাহা।

এই অনুষ্ঠানে সরকারী ও বেসরকারি বিশ্ববিদ্যালয় মিলিয়ে সর্বমোট ১২৫ শিক্ষার্থী উপস্তিত ছিল। সর্বশেষ ‘এস সি এল এস’ সম্মানিত সঞ্চালক সহকারী অধ্যাপক জনাব এম. জসিম আলী চৌধুরীর সমাপনী বক্তব্য দিয়ে উক্ত সেমিনারের সমাপ্তি হয়।

পছন্দের আরো পোস্ট