ইবিতে ১লা বৈশাখ উপলক্ষে তিনদিনব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ১লা বৈশাখ ১৪২৪ উপলক্ষে আয়োজিত শুক্রবার হতে শুরু হওয়া তিনদিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের রবিবার শেষ দিনের আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে ফোকলোর বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাঃ সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন ফোকলোর বিভাগ বিশ্ববিদ্যালয়ের সব বিভাগগুলো হতে আলাদা।

এ বিভাগের পঠন, পাঠন ও গবেষনার মাধ্যমে হারিয়ে যাওয়া লোক সংস্কৃতিগুলো আজ নতুনভাবে বিকশিত হচ্ছে। তিনি বলেন ১লা বৈশাখের অন্যতম আকর্ষন মঙ্গল শোভাযাএা জাতিসংঘের ইউনেস্কো কর্তক ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজের অন্যতম অংশ। যার মাধ্যমে আমাদের দীর্ঘদিনের লালিত গ্রামবাংলার লোক সংস্কৃতিকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেয়া হয়েছে। তিনি আশা প্রকাশ করেন ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা ফিল্ড ওয়ার্কের মাধ্যমে লোক সাহিত্যর হারিয়ে যাওয়া অনেক বিষয় তুলে আনতে পারবে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে রাখেন প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা।

Post MIddle

এছাড়া বক্তব্য রাখেন মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. হাবিবুর রহমান, মেলা উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর ড. মিজানুর রহমান, প্রফেসর ড. রহমান হাবিব। আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানটি পরিচালনা করেন ফোকলর বিভাগের খন্ডকালীন শিক্ষক ড. রবিউল হোসেন। এর আগে মেলা প্রাঙ্গন হতে ফোকলোর বিভাগের শিক্ষক, কর্মকর্তা কর্মচারী, ছাত্র-ছাত্রী,দর অংশগ্রহণে এক বর্ণাঢ্য “মঙ্গল শোভাযাত্রা” অনুষ্ঠিত হয়।

শোভাযাত্রার নেতৃত্ব দেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী সাথে ছিলেন প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা। মঙ্গল শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মেলা প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠানস্থলে গিয়ে শেষ হয়। এছাড়া রবিবার অনুষ্ঠানের শেষ দিনে দুপুর ৩টা হতে রাত ৮টা পর্যন্ত বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে যাত্রাপালা অনুষ্ঠিত হয় । পারুল অপেরা যাএাপালা মোঘেলে আযম যাএা পরিবেশন করেন।

পছন্দের আরো পোস্ট