বিইউবিটিতে ঐতিহাসিক মুজিবনগর দিবস ও পহেলা বৈশাখ পালিত

ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা এবং বাঙালি সংস্কৃতির প্রাণের উৎসব পহেলা বৈশাখ উপলক্ষ্যে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি) ক্যাম্পাসে দিনব্যাপী আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৈশাখী উৎসবসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

১৭ এপ্রিল, ২০১৭ সকাল সাড়ে ১০টায় বিইউবিটি ক্যাম্পাসের হলরুমে ‘বৈশাখী উৎসব-১৪২৪’ এর উদ্বোধনী আয়োজনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। বৈশাখী মেলার উদ্বোধনের পর অনুষ্ঠানের অতিথিরা মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউবিটি ট্রাস্টের সম্মানিত চেয়ারম্যান জনাব এ এফ এম সরওয়ার কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউবিটির কোষাধ্যক্ষ অধ্যাপক মো: এনায়েত হোসেন মিয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিইউবিটির সম্মানিত উপাচার্য অধ্যাপক মো: আবু সালেহ।

বৈশাখী উৎসবের উদ্বোধনী পর্ব শেষে সকাল সাড়ে ১১টায় ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা জনাব মাহবুবউদ্দিন আহমদ, বীরবিক্রম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউবিটি ট্রাস্টের সম্মানিত চেয়ারম্যান জনাব এ এফ এম সরওয়ার কামাল এবং বিইউবিটি এডভাইজরি কমিটির আহ্বায়ক ও বিইউবিটি ট্রাস্টের সম্মানিত সদস্য অধ্যাপক ড. সফিক আহমেদ সিদ্দিক। এতে সভাপতিত্ব করেন বিইউবিটির সম্মানিত উপাচার্য অধ্যাপক মো: আবু সালেহ।

অনুষ্ঠানের শুরুতে মহান স্বাধীনতা সংগ্রামে আত্মদানকারী জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে দাঁড়িয়ে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর সম্মানিত প্রধান অতিথি, বিশেষ অতিথি ও সভাপতিসহ আমন্ত্রিত অন্যান্য অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। এ সময় অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট মুক্তিযোদ্ধা জনাব মাহবুবউদ্দিন আহমদকে মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বিইউবিটির পক্ষ থেকে সম্মাননাসূচক ক্রেস্ট ও স্বর্ণ পদক প্রদান করা হয়।

Pahela Baishakhঅনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিইউবিটির সহশিক্ষা কার্যক্রমের প্রধান সমন্বয়ক ও প্রক্টর অধ্যাপক মিঞা লুৎফার রহমান। এরপর বক্তব্য রাখেন অনুষ্ঠানের বিশেষ অতিথি বিইউবিটি এডভাইজরি কমিটির আহ্বায়ক ও বিইউবিটি ট্রাস্টের সম্মানিত সদস্য অধ্যাপক ড. সফিক আহমেদ সিদ্দিক। তিনি তাঁর বক্তব্যে ঐতিহাসিক স্থান মেহেরপুরে মুজিবনগর সরকার গঠনের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন এবং বিইউবিটি শিক্ষার্থীদের ঐতিহাসিক স্থান হিসেবে মুজিবনগর পরিদর্শনের আহ্বান জানান।

Post MIddle

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিইউবিটি ট্রাস্টের চেয়ারম্যান জনাব এ এফ এম সরওয়ার কামাল বলেন, আমাদের মহান স্বাধীনতা অর্জনের পথে মুজিবনগর সরকার অসামান্য প্রেরণা যুগিয়েছে। এজন্য এই দিবসটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঐতিহাাসিক এ দিনটির কথা ভেবে আমাদের সকলের দেশ গড়ার কাজে উদ্বুদ্ধ হওয়া উচিত।

সভাপতির বক্তব্যে বিইউবিটির মাননীয় উপাচার্য অধ্যাপক মো: আবু সালেহ বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের ধারাবাহিকতায় ঐতিহাসিক মুজিবনগর দিবসের ইতিহাস তুলে ধরেন। তিনি বলেন, মুজিবনগর সরকার গঠনের মধ্য দিয়ে আমাদের স্বাধীনতার গতি বেগবান হয়েছে। তাই বাংলাদেশের সঠিক ইতিহাস জেনে ঐতিহাসিক এ দিনটিকে স্বার্থক করার তুলতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাহবুবউদ্দিন আহমদ নিজস্ব অভিজ্ঞতা থেকে বাংলাদেশের প্রথম সরকার গঠন তথা ঐতিহাসিক মুজিবনগর দিবসের পুরো চিত্র তুলে ধরেন। তিনি বলেন, এ সরকার কোনোমতেই অস্থায়ী কোনো সরকার নয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর এ সরকারের কাছ থেকেই দায়িত্ব বুঝে নিয়েছিলেন। বাঙালি জাতি লড়াকু জাতি। এ জাতি কখনো থেমে থাকতে পারে না। এতে তিনি তেজদীপ্ত কণ্ঠে মহান মুক্তিযুদ্ধের বীরত্বের কথা স্মরণ করে সকলকে দেশের উন্নয়নের পথে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান।

বৈশাখী উৎসবের ভিন্নধর্মী আয়োজনের অংশ হিসেবে দিনব্যাপী বিইউবিটি ক্যাম্পাসে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী বৈশাখী মেলা, নাগরদোলাসহ বিভিন্ন ঐতিহ্যবাহী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সবশেষে বিইউবিটি কালচারাল ক্লাবের সদস্যদের অংশগ্রহনে ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের  স্বাধীনতা এবং পহেলা বৈশাখের আলোকে বিভিন্ন দেশাত্মবোধক গান, কবিতা ও নৃত্যের সমন্বয়ে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সম্মানিত সদস্যবৃন্দ, কোষাধ্যক্ষ, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, জয়েন্ট রেজিস্ট্রার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারি, বিইউবিটির উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

পছন্দের আরো পোস্ট