খুবিতে পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের দুই দশকপূর্তি

‘এক্সপ্লোর ন্যাচার কিপ রিদম’ শীর্ষক শ্লোগানকে সামনে রেখে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের দুই দশকপূর্তি উপলক্ষে দু’দিনব্যাপী উৎসব আজ শুরু হয়েছে। সকাল ১১ টায় এ উপলক্ষে ক্যাম্পাসের মুক্তমঞ্চ চত্ত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান আনুষ্ঠানিকভাবে বেলুন এবং পায়রা উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন। পরে শোভাযাত্রাটি শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবন হয়ে কটকা স্মৃতিস্তম্ভ মোড় থেকে অপরাজিতা হল হয়ে শহীদ মিনারের সামনে এসে শেষ হয়। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. কাজী জাহাঙ্গীর হোসেন, উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর ড. আব্দুল্লাহ হারুন চৌধুরীসহ ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উপাচার্য উদ্বোধনী বক্তব্যে বলেন, সারাবিশ্বে পরিবেশ আজ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সিএফসি গ্যাসের নিঃসরণ, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিতে নানামাত্রিক ক্ষতির শিকার হচ্ছি আমরা। জলবায়ুগত পরিবর্তনে আমরাই সবচেয়ে ঝুঁকিপূর্ণ, ক্ষতিগ্রস্থ। তিনি বলেন পরিবেশের বিষয়ে সচেতনাতা খুবই জরুরী।

Post MIddle

তিনি আরও বলেন আমরা যেখানে অবস্থান করি সে জায়গাকে পরিবেশ সম্মত করতে হবে। আমরা এভাবে আমাদের দেশকে, বিশ্ববিদ্যালয়কে, পরিবারকে, এলাকাকে পরিবেশসম্মত করতে পারি। খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিন দেশে পরিবেশ শিক্ষা ও গবেষণায় অগ্রণীভূমিকা পালন করছে বলে তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, ১৯৯৭ সালে দেশে অনার্স পর্যায়ে সর্বপ্রথম খুলনা বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিন চালু হয়। গত বিশ বছরে এ ডিসিপ্লিন থেকে ৬ শতাধিক গ্রাজুয়েট বের হয়ে দেশ-বিদেশে নানা ক্ষেত্রে, নানা পেশায় নিজেদের সম্পৃক্ত রেখে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। দু’দশক পূর্তিতে তারা একত্রিত হয়ে নিজেদের স্মৃতিচারণসহ নানা অভিজ্ঞতা বিনিময় করবেন। তাদের পদচারণায় মুখরিত হবে ক্যাম্পাস।

উল্লেখ্য, দু’দিনব্যাপী অনুষ্ঠানমালায় আগামীকাল সমাপনী দিনে সকাল ১০ টায় মুক্তমঞ্চে আলোচনা, বিকেল ৩ টায় স্মৃতিচারণ অনুষ্ঠান ও সন্ধ্যায় সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়েছে। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। সভাপতিত্ব করবেন দু’দশক পূর্তি উদযাপনের প্রধান পৃষ্ঠপোষক উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

পছন্দের আরো পোস্ট