কুয়েটে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শনিবার শুরু

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) “উন্নয়নশীল দেশসমূহে পৌর বর্জ্য ব্যবস্থাপনা ওয়েস্টসেফ-২০১৭” শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আগামী ২৫-২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।২৫ ফেব্রুয়ারি শনিবার বিকালে শুরু হবে নিবন্ধণ কার্যক্রম। ২৬ ফেব্রুয়ারি সকাল ৯টায় সিভিল ইঞ্জিনিয়ারিং ভবনে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা জেলা পরিষদের প্রশাসক শেখ হারুনুর রশীদ এবং সভাপতিত্ব করবেন সম্মেলনের চেয়ার ও কুয়েট এর ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

২৬ এবং ২৭ ফেব্রুয়ারি প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধা ৬টা পর্যন্ত সিভিল ইঞ্জিনিয়ারিং ভবনের সেমিনার কক্ষসহ বিভিন্ন কক্ষে অনুষ্ঠিত হবে ১২টি প্যারালাল টেকনিক্যাল সেশন, ১টি কী-নোট সেশন। সম্মেলনে মোট ৩টি কী-নোট পেপার, ১টি থীম পেপার ও ৯৮টি কারিগরী পেপার উপস্থাপিত হবে। ৩ দিন ব্যাপী ওয়েস্টসেফ-২০১৭ আন্তর্জাতিক সম্মেলনে জার্মানী, ইটালী, জাপান, নেপাল, দক্ষিণ কোরিয়া ও ভারতের ২২ জন এবং বাংলাদেশের ১৩৮ জন খ্যাতনামা বিজ্ঞানী, গবেষক, প্রকৌশলী, প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, পেশাজীবী ও নীতিনির্ধারকগণ উপস্থিত থাকবেন।

Post MIddle

বর্জ্য ব্যবস্থাপনার কৌশল, পরিবেশগত এবং আর্থ-সামাজিক প্রেক্ষাপট, কারিগরী ও অন্যান্য বিষয়ে অভিজ্ঞতা ও প্রযুক্তিগত জ্ঞান বিনিময়ের জন্য নতুন নতুন কৌশল উদ্ভাবনের লক্ষ্যে কুয়েট, বা’হস বিশ্ববিদ্যালয় ওয়েমার জার্মানী, ইউনিভার্সিটি অব প্যাডোভা ইটালী, ইন্টারন্যাশন্যাল ওয়েস্ট ওয়ার্কিং গ্রুপ (আইডব্লি¬উব্লিউজি) ও অরবিট গ্রুপ এর যৌথ আয়োজনে কুয়েটে ৫ম বারের মত এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলনের স্ট্রাটেজিক পার্টনার হিসেবে রয়েছে এসএনভি-নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ও ওয়াটার এইড বাংলাদেশ এবং সহযোগী হিসেবে রয়েছে সেভেন রিংস সিমেন্ট ও চায়না জিও-ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন(সিজিসি)। সম্মেলনে প্রফেসর ড. মোহাম্মদ হারুনুর রশীদ বেষ্ট পেপার এ্যাওয়ার্ড, ওয়েস্টসেফ লাইফটাইম এ্যাচিভমেন্ট এ্যাওয়ার্ড ও ফ্যাব-ল্যাব ইনোভেটিভ পুরস্কার প্রদান করা হবে।

উল্লেখ্য,এর আগে কুয়েটে ২০০৯ সালে প্রথম, ২০১১ সালে দ্বিতীয়, ২০১৩ সালে তৃতীয় এবং ২০১৫ সালে চতুর্থ বারের মত পৌর বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন যথাক্রমে ওয়েস্টসেফ ২০০৯, ওয়েস্টসেফ ২০১১, ওয়েস্টসেফ ২০১৩ ও ওয়েস্টসেফ ২০১৫ অনুষ্ঠিত হয়।

পছন্দের আরো পোস্ট