ডিআইইউ প্রতিনিধি দলের ভারত ভ্রমণ

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)’র আইন বিভাগের দশ সদস্যের একটি যুব প্রতিনিধি দল সহকারী অধ্যাপক রাইসুল ইসলাম সৌরভ’র নেতৃত্বে ভারত সফর শেষে সম্প্রতি ঢাকায় আগমন করেছে। প্রতিনিধি দলটি ভারতের কলকাতা, মুম্বাই, গুজরাট, আওরাঙ্গাবাদ ও গোয়ার ঐতিহাসিক নিদর্শনাবলী দর্শন করেছে। এই ভ্রমণের উদ্দেশ্য ছিল সার্ক অঞ্চলের দেশ সমূহের সংস্কৃতির সঙ্গে শিক্ষার্থীদের পরিচিতি ঘটানো।

Post MIddle

১৮ দিনের এই ভ্রমণকালীন সময় দলটি কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল, কলকাতা আন্তর্জাতিক বই মেলা, সাইন্স সিটি, ইকো পার্ক, হাওড়া ব্রিজ; মুম্বাইয়ের মেরিন ড্রাইভ, হাজী আলী দরগা, মুম্বাই হাইকোর্ট গেটওয়ে অব ইন্ডিয়া, হোটেল তাজ, এলিফ্যান্টা কেভ, এলিফ্যান্টা দ্বীপ, বলিউডের শাহরুখ খান, সালমান খান ও অমিতাভ বচ্চনের বাস ভবন; গোয়ার ক্যালানগুট বিচ, আগোডা ফোর্ট; গুজরাটে গুজরাট হাইকোর্ট, আক্সার দাম, ইস্কন মন্দির এবং আওরাঙ্গাবাদের ইলোরা-অজন্তা গুহা, বিবি-কা-মাকবারা, সম্রাট আওরঙ্গজেবের সমাধি প্রভৃতি ঐতিহাসিক স্থান ভ্রমণ করে।

ঢাকা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় নিয়মিত প্রতি বছর ছাত্র-ছাত্রীদের জন্য আন্তর্জাতিক ভ্রমণের আয়োজন করে যেন তারা তাদের অর্জিত শিক্ষা ও অভিজ্ঞতার সঙ্গে আন্তর্জাতিক মানের তুলনা করতে পারে। ভ্রমণে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জানায় এ ধরণের শিক্ষা সফরের মাধ্যমে তারা শ্রেনিকক্ষের বাইরেও শিক্ষণের সুযোগ পায় যা তাদের পরবর্তী কর্ম জীবনে সহায়ক ভূমিকা পালন করবে।#

পছন্দের আরো পোস্ট