আইইউবিতে আন্তর্জাতিক সম্মেলন ২৩ ফেব্রুয়ারি

“বাংলাদেশে চীন, ভারত এবং যুক্তরাষ্ট্র:প্রতিযোগিতামূলক সহযোগিতার বিকাশ সাধন” শীর্ষক দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন আগামী ২৩ ফেব্রুয়ারি ২০১৭ ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)’র নিজস্ব ক্যাম্পাস বসুন্ধরা, ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। আইইউবি’র গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্নেন্স প্রোগ্রাম আয়োজিত এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট। বিমসটেকের সেক্রেটারি জেনারেল এ্যামবাসেডর সুমিথ নাকানডালা এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও বর্তমানে আইইউবি’র অধ্যাপক ড. সালেহউদ্দীন আহমেদ উক্ত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। শুভেচ্ছা বক্তব্য ও সম্মেলনের উদ্দেশ্য তুলে ধরে বক্তব্য রাখবেন আইইউবি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব রাশেদ চৌধুরী, উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশাল সায়েন্স অনুষদের ডীন ড. মাহবুব আলম এবং গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্নেন্স প্রোগ্রামের প্রধান অধ্যাপক ইমতিয়াজ এ হোসাইন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে আইইউবি’র প্রতিষ্ঠাতা ট্রাস্ট-এর চেয়ারম্যান জনাব আব্দুল হাই সরকার ধন্যবাদ জ্ঞাপন করবেন।

সম্মেলনের তিনটি কার্যকরী অধিবেশনে দেশ-বিদেশের স্বনামধন্য শিক্ষাবিদ, গবেষক ও বিশেষজ্ঞবৃন্দের মোট ১১টি গুরুত্বপূর্ণ ও তথ্যবহুল মূল প্রবন্ধসমূহ উপস্থাপিত হবে। এঁদের মধ্যে রয়েছেন মেক্সিকোর ইউনিভার্সিটি অব কোলিমা’র অধ্যাপক ড. ফ্রান্সিসকো হারো নাভেজাস ও অধ্যাপক ক্রিস্টিনা তাপিয়া মুরো, লন্ডন স্কুল অব ইকোনোমিক্স-এর পূর্ব এশিয়া বিষয়ক আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক সহযোগী ড. সৈয়দ মাহমুদ আলী, বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের পরিচালক,চীন ও দক্ষিণ এশিয়ার সাবেক রাষ্ট্রদূত মুন্সি ফাইজ আহমেদ, চীনে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত আশফাকুর রহমান এবং কুয়েত ও ইয়েমেনে দায়িত্বপালনকারী বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মেজর জেনারেল মুহাম্মাদ আসাব উদ্দীন।

Post MIddle

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, সেন্টার ফর পলিসি ডায়ালগ-এর নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান, রিসার্চ ইনিশিয়েটিভ-এর নির্বাহী পরিচালক ড. মেঘনা গুহঠাকুরতা এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ূন কবীর বিভিন্ন সেশনের মডারেটর হিসেবে দায়িত পালন করবেন এবং তাঁদের দীর্ঘ অভিজ্ঞতার আলোকে গুরুত্বপূর্ণ দেবেন।

সমাপনী অধিবেশনে প্রখ্যাত নাগরিকবৃন্দ তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন এবং এর মাধ্যমে বাংলাদেশ কিভাবে একইসাথে যুক্তরাষ্ট্র, চীন ও ভারতের সাথে গুরুত্বপূর্ণ এবং প্রতিযোগিতামূলক সহযোগিতার বিকাশ ঘটাতে পারে, সে সম্পর্কে সারাংশ প্রস্তুত করা হবে। একইসাথে দিনব্যাপী উপস্থাপিত মূল প্রবন্ধগুলি সমাপনী সেশনে পর্যালোচনা করে একটি যথাযথ “কর্ম পরিকল্পনা” প্রণয়ন করা হবে। সাথে থাকবে গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর পর্ব। দেশী ও বিদেশী কূটনীতিকবৃন্দ, শিক্ষাবিদ, পরিকল্পনাবিদ, গবেষক, আইইউবি’র শিক্ষকবৃন্দ, কর্মকর্তা ও কর্মচারীগণ ও শিক্ষার্থীরা দিনব্যাপী উক্ত সম্মেলনে উপস্থিত থাকবেন।#

পছন্দের আরো পোস্ট