ইবি কেন্দ্রীয় গ্রন্থাগারে মুক্তিযুদ্ধ কর্ণারের উদ্বোধন

iu-logoএক অনাড়ম্বর অনুষ্ঠানে মধ্য দিয়ে মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে মহান মুক্তিযুদ্ধের স্মারক ‘মুক্তিযুদ্ধ কর্ণার’-এর উদ্বোধন করা হয়। উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী এ কর্ণারের শুভ উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বিনম্র শ্রদ্ধায় মহান মুক্তিযুদ্ধে সকল শহীদকে স্মরণ করে বলেন, তাঁদের পূন্যস্মৃতির প্রতি ‘মুক্তিযুদ্ধ কর্ণার’কে নিবেদন করা হলো।

Post MIddle

তিনি বলেন, দায়িত্বগ্রহণের পর আমি প্রথম গুরুত্ব দিয়েছি গ্রন্থাগারের উপর। কারণ আমি মনে করি বিশ্ববিদ্যালয়ে দুটো জিনিস খুব গুরুত্বপূর্ণ। এক হলো, শিক্ষকবৃন্দ। তাঁরা হলেন জীবন্ত নির্দেশক। তাঁরা সরাসরি ছাত্র-ছাত্রীদের পড়ান। আর সুপ্ত-মৌন অথচ সাংঘাতিক গুরুত্বপূর্ণ বিষয় হলো গ্রন্থাগার। তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধবিরোধী রাজাকার, আল বদর, যুদ্ধাপরাধীদের লিখিত কোন বই ইসলামী বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে থাকবে না। কারণ আমরা চাই না ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে স্বাধীনতাবিরোধী, দেশদ্রোহী কোন শক্তি এই গ্রন্থাগার থেকে কোনরকম প্রেরণা পাক। উপাচার্য আশা প্রকাশ করে বলেন, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের মধ্যে যে আগ্রহ ও উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে তাতে করে, আমার মনে হয়, অনতিবিলম্বে এখানে (মুক্তিযুদ্ধ কর্ণারে) বইয়ের জায়গা দিতে পারবো না।

উদ্বোধনী অনুষ্ঠানে উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন, বর্তমান প্রশাসনের নেতৃত্বে প্রত্যেকটা জায়গায় চমৎকারভাবে যে সংস্কৃতির চর্চা শুরু হয়েছে তার মধ্য দিয়ে আমাদের লাখো শহীদের আত্মত্যাগের মাধ্যমে অর্জিত স্বাধীনতার মর্যাদা আমরা রক্ষা করতে পারবো। এবং এই মুক্তিযুদ্ধ কর্ণারকে সমৃদ্ধ করার জন্যে আমরা সকলেই অবদান রাখতে চাই। তিনি সকলের প্রতি মুক্তিযুদ্ধভিত্তিক বই এই কর্ণারের জন্য প্রদানের আহ্বান জানান।

ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন, মাননীয় উপাচার্যের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধ ও বাঙালি জাতীয়তাবাদের চেতনায় এই বিশ্ববিদ্যালয়কে গড়ে তোলার অঙ্গীকার আমাদের রয়েছে।

আরও বক্তব্য প্রদান করেন প্রফেসর ড. আ.ন.ম রেজাউল করিম, প্রফেসর ড. আবুল আহসান চৌধুরী এবং ইবি শিক্ষক সমিতির নবনির্বাচিত সভাপতি প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান।

উপাচার্য মুক্তিযুদ্ধ কর্ণারের জন্য উপহার হিসেবে মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন গ্রন্থ প্রদান করেন এবং উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) মু. আতাউর রহমান উদ্বোধনী অনুষ্ঠানটি পরিচালনা করেন।

ইবি শিক্ষক সমিতির নির্বাচন প্রগতিশীল শিক্ষক সমর্থিত প্যানেলের নিরঙ্কুশ বিজয়ে উপাচার্যের অভিনন্দন:ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচনে প্রগতিশীল শিক্ষক সমর্থিত প্যানেলের নিরঙ্কুশ বিজয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী, উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান এবং ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা নবনির্বাচিত সভাপতি প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান এবং সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেনসহ সমিতির কার্যনির্বাহী পরিষদের নবনির্বাচিত সকল সদস্যকে অভিনন্দন জানিয়েছেন। এক অভিনন্দন বার্তায় তাঁরা বলেন, এই নিরঙ্কুশ বিজয় জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শ এবং মুক্তিযুদ্ধের চেতনায় ইসলামী বিশ্ববিদ্যালয় পরিচালনার বর্তমান প্রশাসনের অঙ্গীকার বাস্তবায়নে ব্যাপকভাবে সহায়তা করবে। তাঁরা বলেন, প্রগতির পথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রায় এই বিজয় মাইলফলক হিসেবে কাজ করবে। ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সকল সমস্যার নিরসনের ক্ষেত্রে নবনির্বাচিত সমিতির সদস্যবৃন্দ কার্যকর ভূমিকা রাখতে পারবেন বলে তাঁরা আশাবাদ ব্যক্ত করেন।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট