কলকাতায় উদ্বোধন হলো ‘ঢাকা বিশ্ববিদ্যালয় উৎসব’

DU LOGOঢাকা বিশ্ববিদ্যালয় এবং কলকাতা রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে গতকাল ১৬ ডিসেম্বর ২০১৬ শুক্রবার উদ্বোধন করা হলো ‘ঢাকা বিশ্ববিদ্যালয় উৎসব ২০১৬’। গতকাল বিজয় দিবসের সন্ধ্যায় রবীন্দ্রনাথের জন্মস্থান জোড়াসাঁকোতে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উক্ত উৎসবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এসময় উপস্থিত ছিলেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সব্যসাচী বসুরায় চৌধুরী।

Post MIddle

নানা সূত্রে জানা যায়, উৎসবে অতিথিবৃন্দ তাদের অভিমত ব্যক্ত করে বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে যখন যোগাযোগের নানা নতুন দিগন্ত খুলে যাচ্ছে, তখন এই উদ্যোগ দুদেশের মধ্যে শিক্ষাগত বা সাংস্কৃতিক যোগাযোগের পথকে প্রশস্ত করবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা পরস্পরের মধ্যে বিদ্যায়তনিক ও সাংস্কৃতিক বিনিময় কর্মসূচীর মাধ্যমে দ্বি-পাক্ষিক মনন সম্পর্কের প্রভূত উন্নতি সাধন করবেন বলেও উভয় প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ আশাবাদ ব্যক্ত করেন।

উৎসবের প্রথম দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ দেশের গান পরিবেশন করে। উৎসবের দ্বিতীয় ও শেষ দিন আজ পরিবেশিত হবে সংগীত বিভাগের পরিবেশনায় লোকগান এবং নৃত্যকলা বিভাগের উদ্যোগে মৈমনসিংহ গীতিকা অবলম্বনে ‘সোনাই মাধব’ নৃত্যনাট্য।

উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা ও সংগীত বিভাগের চেয়ারপার্সন মহসিনা আক্তার খানম (লীনা তাপসী)-এর নেতৃত্বে ২৫জন শিক্ষক শিক্ষার্থী অংশগ্রহণ করছেন।

উল্লেখ্য, আগামী বছর ২০১৭ সালের ফেব্রুয়ারি-মার্চের মধ্যে সুবিধা মতো সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়েও অনুষ্ঠিত হবে রবীন্দ্রভারতী উৎসব।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট