ইউজিসিতে সেন্ট্রাল লাইব্রেরি ক্যাপাসিটি বিল্ডিং কর্মশালা

01-12-2016বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প কর্তৃক আয়োজিত দিনব্যাপী ‘সেন্ট্রাল লাইব্রেরি ক্যাপাসিটি বিল্ডিং’ শীর্ষক কর্মশালা হয়েছে। আজ (১ ডিসেম্বর) বৃহস্পতিবার ইউজিসির মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ইউজিসির সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা। এসময় উপস্থিত ছিলেন উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের অতিরিক্ত সচিব ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত ও সিনিয়র অপারেশনস অফিসার ড. মো. মোখলেছুর রহমান।

Post MIddle

কর্মশালায় বক্তব্য রাখেন প্রফেসর ড. দিল আফরোজা বেগম, ড. মো. খালেদ। এতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের হাসিনা আফরোজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. এস এম জাভেদ আহমেদ ‘অ্যাডমিনেস্ট্রিটিভ ম্যানেজম্যান্ট অব ইউডিএলই-রিসোর্স ও  ‘এক্সপ্লোরেশন অব ইউডিএলই-রিসোর্সেস’ বিষয়ে সেশন পরিচালনা করেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, ডিজিটাল লাইব্রেরি হচ্ছে স্থান, সময় এবং অর্থ সাশ্রয়ের উৎকৃষ্ট মাধ্যম। তিনি গুরুত্বারোপ করেন যে, বিশ্বায়নের এই যুগে শিক্ষার্থী, শিক্ষক এবং গবেষকদের টিকে থাকতে হলে তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য ডিজিটাল রিসোর্স ব্যবহার খুবই জরুরি। তিনি উচ্চশিক্ষা পর্যায়ে শিক্ষার্থী, শিক্ষক এবং গবেষকদের মাঝে ডিজিটাল লাইব্রেরির ব্যবহার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান।

দেশের ৮০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিকগণ কর্মশালায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে ইউজিসি এবং উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প-এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট