বিমান বাহিনী ও গ্রিন ভার্সিটির উদ্যোগে বৃক্ষ রোপণ কর্মসূচী

Photograph of tree plantation with BAFসমগ্র বিশ্বব্যাপী একদিকে প্রাকৃতিক দূর্যোগ-জলোচ্ছ্বাস, বন্যা, খরা, নদী ভাঙন, অতিরিক্ত বরফগলা, বড়বড় বালিয়াড়ির সৃষ্টি, অন্যদিকে মনুষ্যসৃষ্ট ইটের ভাটা, কলকারখানার ধোঁয়া ও বর্জ্য, গাড়ীর ধোঁয়া, যত্রতত্র আবর্জনা ফেলাসহ নানাবিধ কারণে প্রাকৃতিক পরিবেশ বিঘ্নিত হচ্ছে দারুনভাবে। গ্রিন হাউজ এফেক্ট দিন দিন বৃদ্ধি পেয়ে আমাদের জীবন যাত্রাকে ব্যহত করছে। বহুজায়গায় গাছপালা মরে যাচ্ছে। পানি দূষণে পানিতে বসবাসকারী প্রাণীকুলের জীবন বিঘ্নিত হচ্ছে। অক্সিজেনের মাত্রা কমে যাওয়া ও কার্বন-ডাই-অক্সাইডের মাত্রা বেড়ে যাওয়ায় পৃথিবীর সকল প্রাণীর উপর বিরূপ প্রতিক্রিয়ার ফলে মনুষ্যকুল ও মানব সভ্যতা হুমকির সম্মুখীন।

এসব প্রতিক্রিয়ার কুফল থেকে বিশ্বকে রক্ষায় বৃক্ষরোপণ, সংরক্ষণ ও এর পরিচর্যার বিকল্প নেই। গাছপালা আমাদের ফুল দেয়, ফল দেয়, কাঠ দেয়, সর্বোপরী অক্সিজেন ফ্যাক্টরী হিসেবে আমাদেরকে বাঁচিয়ে রেখেছে। তাই বৃক্ষরোপণ অভিযানে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, এনজিও, প্রাকৃতিক ভারসাম্য রক্ষার বিভিন্ন সমিতি, সংগঠন এগিয়ে আসছে বিভিন্ন কর্মসূচী নিয়ে।

এ উপলক্ষে গ্রিন ইউনিভাসিটি অব বাংলাদেশ ও বাংলাদেশ বিমানবাহিনীর যৌথ উদ্যোগে আজ (২৩ আগস্ট) সকাল ১০ ঘটিকায় বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি (বেস বাশার)-এ বৃক্ষ রোপণের আয়োজন করা হয়। গ্রিন ইউনিভাসিটি বাংলাদেশ বিমান বাহিনীকে নারকেল, লিচু, আম্রপালি, মেহগনি, জলপাই, নিম, তেলসুর, আমলকী, গামারী ও সেগুনসহ বিভিন্ন জাতের প্রায় ৬০০ চারা উপহার হিসেবে প্রদান করে।

Post MIddle

গ্রিন ইউনিভার্সিটির পক্ষে উপাচার্য প্রফেসর ড. মোঃ গোলাম সামদানী ফকির বাংলাদেশ বিমান বাহিনীর গ্রুপ কেপ্টেন এম এ আউয়াল হোসেনের নিকট চারাগুলো হস্তান্তর করেন। প্রফেসর ড. মোঃ গোলাম সামদানী ফকির এবং গ্রুপ কেপ্টেন এম এ আউয়াল হোসেন যৌথভাবে একটি বৃক্ষ রোপণ করে এ কর্মসূচীর শুভ সূচনা করেন।

এছাড়াও গ্রিন ইউনিভার্সিটির ট্রেজারার ও ডাইরেক্টর, স্টুডেন্ট এ্যাফেয়ার্স জনাব মোঃ শহীদ উল্লাহ, কয়েকজন শিক্ষক ও শিক্ষার্থী এবং বাংলাদেশ বিমান বাহিনীর উইং কমান্ডার এস এম সামিমুল হক, উইং কমান্ডার এস এম এনামুল হক, স্কোয়াড্রন লিডার জোয়ার্দার সিরাজুল ইসলামসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দও বৃক্ষ রোপণ কর্মসূচীতে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ বিমান বাহিনী ও গ্রিন ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে গত বছর প্রায় ১৪০০ বিভিন্ন জাতের চারা রোপণ করা হয়।

পছন্দের আরো পোস্ট