ঢাবি রোভার স্কাউট গ্রুপের বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা

00001ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ গত ৪থেকে ৬ আগস্ট টিএসসিতে বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা প্রদান অনুষ্ঠান আয়োজন করে। ৪ আগস্ট প্রো-উপাচার্য (প্রশাসন) ও গ্রুপ সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই অনুষ্ঠানের উদ্বোধন করেন। তিন দিন ব্যাপি এই অনুষ্ঠানে ৬৫ জন রোভার সহচর অংশগ্রহণ করে এবং তাঁবুতে রাত্রিযাপন করে।

তারা ফান্ডামেন্টালস অফ স্কাউটিং, সমাজ সেবা ও সমাজ উন্নয়ন, পিআরএস, রোভার প্রোগ্রাম, ক্যারিয়ার ডেভেলপমেন্ট, সন্ত্রাস নিরসনে স্কাউটিং ও যুবসমাজের ভূমিকা-বিষয়ক তত্ত্বীয় সেশন এবং হাইকিং, পাইওনিয়ারিং, ফার্স্ট এইড, কোড এন্ড সাইফার, কিমস গেমস- বিষয়ক ব্যবহারিক সেশনে অংশগ্রহণ করে।

এর পাশাপাশি তারা স্কাউট ওন ও তাঁবু জলসায় অংশগ্রহণ করে এবং রাত্রি জেগে ভিজিল(আত্মশুদ্ধি) পালন করে। অনুষ্ঠানের দ্বিতীয় দিন সন্ধ্যায় মহা তাঁবু জলসা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রশিক্ষণ) জনাব মোঃ মহসিন।

শেষ দিন বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এর সভাপতিত্বে সমাপনী ও দীক্ষা প্রদান অনুষ্ঠানে গ্রুপ উপদেষ্টা অধ্যাপক মোঃ রমজুল হক রোভার সহচরদের দীক্ষা প্রদান করেন। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রোগ্রাম) মোহাম্মদ রফিকুল ইসলাম খান, গ্রুপ সম্পাদক অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব, গ্রুপ কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আজিজুন্নাহার ইসলাম, রোভার স্কাউট লিডার জনাব মাহমুদুর রহমান এবং ড. ফাতিমা আক্তার।

গ্রুপ সভাপতি তার বক্তব্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের আত্মিক, মানসিক ও বাস্তবিক উন্নয়নে সহশিক্ষামূলক কার্যক্রম হিসেবে রোভারিংয়ের উপর গুরুত্ব আরোপ করেন। উল্লেখ্য, রোভার সহচররা এ দীক্ষা গ্রহণের মধ্য দিয়ে জাতীয় ও বিশ্ব স্কাউট আন্দোলনের সদস্য হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি লাভ করে। তিন দিনব্যাপি এই অনুষ্ঠান আয়োজনে সার্বিক সমন্বয় সাধন করেন সিনিয়র রোভার মেট সৈয়দ মুহাম্মদ মুনতাছির মোহাইমেন, মোস্তাফিজুর রহমান, ফয়সাল আহাম্মদ ও মাহমুদ আল মামুন।

 

পছন্দের আরো পোস্ট