ড্যাফোডিলে আন্তর্জাতিক কর্মশালা শুরু

Guests at the inauguration session of International Workshop on ‘Need for change in the course curricula of Business School Positioning, Competency of Business School in BIMESTIC Region’দেশের গুনগত শিক্ষার মান আরো উন্নত করার এবং শিক্ষার আঞ্চলিক সহযোগিতা সম্প্রসারণের লক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ ও ইন্সটিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের যৌথ উদ্যোগে শুক্রবার (৩রা জুন ২০১৬) ‘‘ব্যবসায় প্রশাসন বিভাগে পাঠ্যক্রম পরিবর্তনের প্রয়োজনীয়তা:  বিমসটেক অঞ্চলের ব্যবসা শিক্ষার অবস্থান ও দক্ষতার মাপকাঠি নির্ণয়” শীর্ষক প্রথম আন্তজার্তিক কর্মশালা শুরু হয়েছে।

 

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে দু’দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন আইসিটি ইন বাংলাদেশ (ICT-BD) বিষয়ক প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা, সাবেক পররাষ্ট্র সচিব ও প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ বার্তাবহ মোঃ ওয়ালিউর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের টাটা কনসাল্টেন্সী সার্ভিসের সাবেক সহ-সভাপতি, কমান্ডার প্রফেসর ভূষন দেওয়ান, ইন্সটিটিউট ফর ইনক্লুসিভ ফাইনেন্স এন্ড ডেভেলাপমেন্ট, ঢাকার নির্বাহী পরিচালক ড. মুস্তাফা কে. মুজেরী ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কোয়ালিটি এস্যুরেন্স ইউনিটের প্রধান প্রফেসর ড. মেজবাহ উদ্দিন আহমেদ।

 

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান। নির্বাচিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট ফরাসী অর্থনীতিবিদ ও যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব স্ট্র্যাথক্লাইড এর এমবিএ প্রোগ্রামের একাডেমিক ডিরেক্টর ড. মেরী এইমী টওরেস।

 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফসর ড. ইউসুফ এম ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশব্যাংকের সাবেক গভর্নর ইব্রাহিম খালেদ, আমেরিকার নলেজ গ্লোবালাইজেশন ইন্সটিটিউট এর সভাপতি ও সাফোক ইউনিভার্সিটি, বোস্টন এর প্রফেসর ড. মওদুদুর রহমান,  বাণিজ্য ও অর্থনীতি অনুষদের ডীন অধ্যাপক রফিকুল ইসলাম, ইন্সটিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের পরিচালক ও কর্মশালা আয়োজক কমিটির নির্বাহী সভাপতি প্রফেসর ড. মাহাবুব আলী ও ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান মাসুম ইকবাল।

 

Post MIddle

প্রধান অতিথির বক্তব্যে সাবেক রাস্ট্রদূত ওয়ালিউর রহমান বলেন,বিমসটেক এ সর্বাগ্রে শিক্ষাকে অন্তর্র্ভক্ত করতে হবে। দুঃখজনক হলেও সত্য প্রতিষ্ঠার ১৯ বছরেও এ ব্যাপারে কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন সে ধারাবাহিকতায় তার নেতৃত্বে এ বিষয়ে উদ্যোগ গ্রহন করলে তা সফল হবে। তিনি বলেন, মানসম্মত শিক্ষার উন্নয়ন না হলে বিমসটেক অঞ্চলে বিনিয়োগ, অবকাঠামো, পর্যটন ও যোগাযোগ উন্নয়ন কোন কাজে আসবে না। তিনি বিমসটেক অঞ্চলে প্রকৃত মানব সম্পদ তৈরী করতে উচ্চ শিক্ষা কাঠামো, ক্রস বর্ডার এডুকেশন, জার্নাল ইনডেক্সিং ও একটি উচ্চ শিক্ষা বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করেন।

 

মূল প্রবন্ধ উপস্থাপনকালে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান আঞ্চলিক এক্রিডিটেশন, বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং, জার্নাল ইনডাক্সোশান, গবেষণা,ও বিমসটেক অঞ্চলে পারস্পরিক সহযোগিতার বিষয়গুলো তুলে ধরেন। তিনি বলেন, শিক্ষকদেরই প্রধান দায়িত্ব হচ্ছে শিল্পের চাহিদা উপযোগী করে দক্ষ গ্র্যাজুয়েট তৈরী করা। তিনি শিক্ষার্থীদের পাঠক্রমের প্রক্রিয়া ও পাঠ্যক্রমের বিষয়গুলোর পাশাপাশি হাতে কলমে বাস্তবভিত্তিক জ্ঞান আহরনের ও ক্রেতার মনোভাব উপলদ্বির উপরও জোড় দেন।

 

দু’দিনব্যাপী আয়োজিত এ আন্তর্জাতিক কর্মশালায় বিশ্বের বিভিন্ন দেশ হতে অন্তত ৫০জন বিশেষজ্ঞ প্রশিক্ষক এই কর্মশালায় যোগ দেন। পাশাপাশি এদেশের বরেণ্য শিক্ষাবিদ, ব্যবসায়ী, শিল।পপতি, ব্যাংকার গবেষক, নীতি নির্ধারক, সাংবাদিক ও সুশীল সমাজ ও নাগরিক সমাজ অংশ নেন। কর্মশালায় আন্তর্জাতিক খ্যাতি সম্পূন্ন এসব শিক্ষাবিদগণ প্রশিক্ষক হিসাবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের শিক্ষার মান বৃদ্ধি, গবেষণা, আঞ্চলিক সহযোগীতাসহ অন্যান্য গুরুত্বপূর্ন বিষয়ে আলোপাত করেন।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট