একাদশে ভর্তি শুরু ২৬ মে, ১০ কলেজ পছন্দের সুযোগ

৩-এপ্রিল-থেকে-এইচএসসি-পরীক্ষাদেশের সব সরকারি-বেসরকারি কলেজে আগামী ২৬ মে থেকে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হবে। আর ক্লাস শুরু হবে ১০ জুলাই।

 

গত কয়েক বছরের মতো এবারও মাধ্যমিকের ফলের ভিত্তিতেই একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির বিধান রেখে নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

 

সোমবার সচিবালয়ে সংশ্লিষ্টদের নিয়ে এক সভা শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, এবারও অনলাইন ও মোবাইলের মাধ্যমে আগামী ২৬ মে থেকে ৯ জুন পর্যন্ত কলেজে ভর্তির আবেদন নেয়া হবে। তিনি বলেন, গত বছর শিক্ষার্থীরা পাঁচটি কলেজ পছন্দক্রমে রাখার সুযোগ পেলেও এবার ১০টি কলেজকে পছন্দক্রমে রাখতে পারবেন।

 

ভর্তি ফিসহ অন্য বিষয়গুলো গতবারের মতোই থাকছে জানিয়ে মন্ত্রী বলেন, ১৬ জুন মেধাতালিকা প্রকাশ করা হবে। ১৮ থেকে ৩০ জুন পর্যন্ত শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবে। পরের সপ্তাহে ঈদের ছুটি থাকবে, এরপর ১০ জুলাই ক্লাস শুরু হবে। তবে বিলম্ব ফি দিয়ে ১০ থেকে ২০ জুলাই ভর্তি হওয়া যাবে বলেও জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, এবার প্রবাসীদের সন্তানদের জন্য শূন্য দশমিক ৫ শতাংশ এবং বিকেএসপির শিক্ষার্থীদের জন্য শূন্য দশমিক ৫ শতাংশ কোটা বরাদ্দ রাখা হয়েছে।

 

Post MIddle

আগামী ১১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হবে। এবার এই পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ শিক্ষার্থী অংশ নিয়েছেন। কারিগরি জটিলতায় নির্ধারিত সময়ের তিন দিন পর গত বছর একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছুদের মেধা তালিকা প্রকাশ করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি।

 

শিক্ষামন্ত্রী বলেন, সবাই একমত হয়েই সিদ্ধান্তে এসেছি। এবার বড় ধরনের কোনো পরিবর্তন নেই। গতবারের পদ্ধতিই অনুসরণ করা হবে। ভর্তি ফি ও অন্য বিষয় গতবারের মতোই রাখা হয়েছে। গত বছর বেশ কিছু ভুয়া আবেদন পড়েছিল জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, কিছু কলেজ শিক্ষার্থীদের নামে নিজেরাই আবেদন করেছিল। এটা যেন কেউ করতে না পারে সেই ব্যবস্থা নেওয়া হয়েছে।

 

মাধ্যমিক উত্তীর্ণ সব শিক্ষার্থীকে বোর্ড থেকে একটি গোপন পিন নম্বর দেওয়া হবে জানিয়ে নাহিদ বলেন, এবার আগে টাকা জমা দিয়ে ভর্তির আবেদন করতে হবে, আর আবেদন করার সময় ওই পিন নম্বর লাগবে।
এসময় শিক্ষা সচিব সোহরাব হোসাইন বলেন, গত বছর যে সমস্যগুলো হয়েছিল সে বিষয়ে আমরা বুয়েটের এক্সপার্টদের সঙ্গে আলোচনা করেছি, তারা আমাদের নিশ্চয়তা দিয়েছেন যে এবার কোনো সমস্যা হবে না। বেনামি কোনো কলেজ যেন শিক্ষার্থীরা পছন্দক্রমে না রাখে, সেজন্য বোর্ডগুলো কলেজের তালিকা আগেই জানিয়ে দেবে বলেও জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, একটি ওয়ার্ডেই আইডিয়াল নামধারী ৭টি কলেজ রয়েছে। অনেকেই কনফিউজ হবেন, এটা দূর করতে আমরা ব্যবস্থা নেব। সব শিক্ষার্থীর ভর্তির সুযোগ থাকবে বলে মন্ত্রী ও সচিব জানান।

 

শিক্ষামন্ত্রী আরও বলেন, পাস করা সবাই কলেজে ভর্তি হতে পারে না, কিছু ঝরে পড়ে, এটাই বাস্তবতা। তবে কলেজে যে আসন আছে তাতে এবারও আসন ফাঁকা থাকবে। আসনের জন্য কেউ ভর্তি হতে পারল না এমন হবে না। ভর্তির পর প্রত্যাশিত কলেজে আসন ফাঁকা থাকলে যাওয়ার সুযোগ থাকবে বলে জানান তিনি।

 

সভায় বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও কয়েকটি কলেজের অধ্যক্ষরা উপস্থিত ছিলেন।#

পছন্দের আরো পোস্ট