২৪তম জাতীয় খ্রিস্টান লেখক কর্মশালার সমাপ্তি

Workshopপ্রতিবছরের ন্যায় এবছরও খ্রিস্টাব্দ ঢাকাস্থ সিবিসিবি সেন্টারেএপিসকপাল যুব কমিশন এর আয়োজনে শেষ হলো ২৪তম জাতীয় খ্রিস্টান লেখক কর্মশাল-১৬। ২৮এপ্রিল-০২মে থেকে শুরু হওয়া কর্মশালায় সারা বাংলাদেশ থেকে মোট ৩৫ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করে।কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুব কমিশনের জাতীয় যুব সমন্বয়কারী ব্রাদার রিপন জেমস্ গমেজ সিএসসি, বাংলাদেশ কাথলিক স্টুডেন্টস্ মুভমেন্ট’র (বিসিএসএম) এর সভাপতি উইলিয়াম নকরেক। অনুষ্ঠানের শুরুতে যুব কমিশনের পক্ষে স্বাগত বক্তব্য দেন লিজা পিউরিফিকেশন।

 

শুভেচ্ছা বক্তব্যে উইলিয়াম নকরেক বলেন, একজন লেখক হিসেবে সমাজের কাছে আমাদের অনেক দায়বদ্ধতা। সমাজের ভালো মন্দও বিভিন্ন অসঙ্গতিগুলো যেন আমরা আমাদের লেখনীর মধ্য দিয়ে তুলে আনতে পারি।সভাপতির বক্তব্যে ব্রাদার রিপন বলেন, আমরা বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে এখানে এস মিলিত হয়েছি কিছুর শেখার আশায়। কর্মশালা থেকে যা শিখবো তা যেন আমাদের জীবনে কাজে লাগাতে পারি। লেখালেখি চালিয়ে যাই।

 

কর্মশালায় ‘খবর, স্পট রির্পোটিং ও ফিচার লেখা, হাতে কলমে খবর লিখন ও সংবাদ উপস্থাপনা’; ‘বাংলা সাহিত্যের ক্রমবিকাশ ও ধারা এবং লেখকের দায়বদ্ধতা’;‘বাংলা কবিতার ক্রমবিকাশ, ছন্দ ও মাত্রা এবং বাংলা উচ্চারণ’;খ্রিস্টিয় সাহিত্যে ও খ্রিস্টিয় অনুবাদ সাহিত্যঃ বাইবেলীয় পুস্তক লেখার ধরণ ও উদ্দেশ্য’; এসব বিষয়ের উপর সহভাগিতা করা হয়।

 

এছাড়াও পত্রিকায় কীভাবে কাজ করা হয়, কীভাবে প্রিন্ট করা হয় ও রেডিওতে কীভাবে কাজ করা হয় এটা দেখানোর জন্য কাথলিক সম্পদায়ের একমাত্র সাপ্তাহিক পত্রিকা ‘সাপ্তাহিক প্রতিবেশী’, বাণীদীপ্তি ও রেডিও ভেরিতাস’র স্টুডিওতে এক্স্রপোজারেনিয়ে যাওয়া হয়। সেখানে খ্রিস্টীয় যোগাযোগ কেন্দ্রের কর্মকর্তা ফাদার বাপ্পী ‘একজন খ্রিস্টীয় যোগাযোগ কর্মীর দায়বদ্ধতা ও পরিধিঃ প্রেক্ষিতে প্রতিবেশী’ এ বিষয়ের উপর সহভাগিতা করেন। তিনি অংশগ্রহণকারীদের কাছে, প্রতিবেশীর ইতিহাস ও বর্তমান অবস্থা তুলে ধরেন। তিনি বলেন, ‘একদিনে লেখক হওয়া যায় না। লেখক হওয়ার জন্য চর্চা লেখালেখির চর্চা চালিয়ে যেতে হবে। তোমাদের জন্য প্রতিবেশীর সব সময় দরজা খোলা।’

 

Post MIddle

কর্মশালায় বাংলাদেশ খিস্টান লেখক ফোরামের সভাপতি দিলীপ ভিনসেন্ট গমেজ এর সঞ্চালনায় লেখকের আড্ডায় স্বরচিত কবিতা ও ছোটো গল্প পড়ে শোনান কবি ও গল্পকার খোকন কোড়ায়া, কবি যোসেফ রায় ও অংশগ্রহণকারীবৃন্দ।জাতীয় যুব সমন্বয়কারী ব্রাদার রিপন জেমস্ গমেজ, সিএসসি’র সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক জাতীয় যুব সমন্বয়কারী ফাদার প্যাট্রিক শিমন গমেজ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি, গবেষক, লেখক ও কারিতাস ডেভেলপমেন্ট ইন্সটিটিউট(সিডিআই) এর পরিচালক থিওফিল নকরেক।

 

উইলিয়াম নকরেক এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্যে থিওফিল নকরেক বলেন, এখন থেকেই তোমাদের লেখা শুরু করতে হবে। এখনই সময়। অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে তিনি সবার লেখা দিয়ে একটি বই প্রকাশ করার প্রস্তাব করেন।প্রধান অতিথির বক্তব্যে ফাদার প্যাট্রিক শিমন গমেজ বলেন, তোমরা লেখক বা যারা এখনও লেখা শুরু করনি লেখা শুরু করো। তোমাদের লেখায় যেন খ্রিস্টের উপস্থিতি থাকে।

 

সভাপতির বক্তব্যে ব্রাদার রিপন বলেন, আমি তোমাদের কাছে দাবি করবো লেখালেখি চালিয়ে যাওয়ার জন্য। লেখাগুলোর কেন্দ্রবিন্দু যেনখ্রিস্টীয় মূল্যবোধ হয়। আমাদের লেখাগুলো হতে হবে সৃষ্টিশীল ও লেখায় যেন নতুনত্ব থাকে। পরিশেষে তিনি সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে ২৪তম জাতীয় খ্রিস্টান লেখক কর্মশালার সমাপ্ত ঘোষণা করেন।

 

উল্লেখ্য, প্রতিবেদন ও ফিচার লেখা প্রতিযোগীতায় পুরস্কার ও সনদপত্র তুলে দেন প্রধান অতিথি, বিশেষ অতিথি ও সভার সভাপতি।

 

 

পছন্দের আরো পোস্ট