মালয়েশিয়ায় উচ্চ শিক্ষা

study in malaysiaআপনার উদ্দেশ্য যদি হয় সাধ্যের ভেতর বিদেশে উচ্চ শিক্ষা, সেই ক্ষেত্রে আপনার জন্য প্রকৃত দেশ মালয়েশিয়া। পর্যটন কেন্দ্রিক দেশ হওয়াতে এখানে রয়েছে প্রচুর কাজের সুযোগ। পড়াশুনা, থাকা খাওয়ার খরচও কম। মালয়েশিয়াতে জীবনযাত্রার মান খুবই উন্নত। বাংলাদেশের সাথে সাংস্কৃতিক ও খাদ্যগত মিল রয়েছে।

 

ইউনিভার্সিটি ও কলেজ: মালয়েশিয়ায় রয়েছে অনেক বিশ্বমানের বিশ্ববিদ্যালয় এবং কলেজ। এই সকল বিশ্ববিদ্যালয় / কলেজ পৃথিবীর উন্নত বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পৃক্ত। অতএব মালয়েশিয়া থেকে লেখাপড়া করে পৃথিবীর যেকোন দেশে চাকুরী অথবা পরবর্তী পর্যায়ের লেখাপড়ার জন্য চলে যেতে পারবেন।

 

টিউশন ফি: মালয়েশিয়ায় লেখাপড়া করার সবথেকে সুবিধা হচ্ছে, এখানে টিউশন ফি অন্যান্য উন্নত দেশের ইউনিভার্সিটি / কলেজ থেকে অনেক কম। ইউরোপ / অস্ট্রেলিয়া / কানাডা তে এক/ দুই বছরে টিউশন ফি দিয়ে মালয়েশিয়াতে স্বম্পুর্ন কোর্স শেষ করা যাবে। কিন্তু সার্টিফিকেট এবং লেখাপড়ার মান কোন অংশেই ঐসব ইউনিভার্সিটি থেকে কম হবে না।

 

ভর্তি তথ্য: মালয়েশিয়ার এ্যডমিশন এবং ভিসা সিস্টেম অন্যান্য দেশের এ্যডমিশন এবং ভিসা সিস্টেম থেকে অনেক বেশী সহজ। ★EMGS (Education Malaysia Global Services) এর নিয়ম অনুযায়ী বর্তমানে অনেক দ্রুত ভিসা প্রসেস করা স্বম্ভব। কলেজ এবং ইউনিভার্সিটি থেকে অফার লেটার চলে আসলে পরবর্তীতে ভিসা হতে তেমন কোন বাঁধা থাকে না।

 

মালয়েশিয়ার ভিসা প্রসেসিং এ আরো একটি সুবিধা হচ্ছে Student Visa Approved হওয়ার পরে টিউশন ফি কেলজ / ইউনিভার্সিটিকে দিতে হয়। এর কারনে মালয়েশিয়াতে স্টুডেন্ট ভিসা প্রসেস করা খুবই নিরাপদ।

 

যোগ্যতা: মালয়েশিয়াতে লেখাপড়া করার জন্য নূন্যতম এস এস সি / ঙ ষবাবষ / দাখিল পাশ হলেই চলবে। এস এস সি / ঙ ষবাবষ / দাখিল পাশ হলে ডিপ্লোমা লেভেল , এস এস সি বা সমমান এবং এইচ এস সি পাশ হলে ডিপ্লোমা/ ব্যচেলর উভয় প্রোগ্রামেই যেতে পারবে। ব্যচেলর পাশ করেও মালয়েশিয়াতে ডিপ্লোমা অথবা পূনরায় ব্যচেলরে যাওয়া যায়। কারন মালয়েশিয়াতে স্টাডি গ্যাপ গ্রহনযোগ্য।

 

মালয়েশিয়াতে বর্তমানে অল্পকিছু বিষয়ে মাস্টার্স লেভেলে যেতে ওঊখঞঝ এর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। ফান্ডেশন, ডিপ্লোমা / ব্যচেলর লেভেলে ওঊখঞঝ বাধ্যতামূলক নয়। তবে ওঊখঞঝ থাকলে অবশ্যই ছাত্রছাত্রী অনেক বেশী সূযোগ সুবিধা পাবে।

 

Post MIddle

বিষয় সমূহ: ❂ Business (Administration, Management, Accounting, Finance, HRM, Marketing, Economics) CIMA, CAT.
❂Engineering (Electrical, Electronics, Mechanical, Civil, Aeronautical, Marine, Architecture)

❂Computer Science, IT, Tele Comm, Network, MIS, Software, Game Technology

❂ Hospitality (Hotel, Travel, Tourism, Culinary, Chef)
❂ Medical, Physiotherapy, Nursing , Public health, Dentisty
❂ LAW, Mass Communication, Environmental Science, English Language, Sociology, IR
❂Mathematics, Physics, Chemistry, Biology—-BZ¨vw`
❂ Agriculture, Horticulture, Veterinary এছাড়াও আরো শতাধিক সাবজেক্ট।

 

জীবনযাত্রা: মালয়েশিয়ার জীবন যাত্রার মান খুবই উন্নত। এখানে একজন ছাত্র/ছাত্রী খুবই মানসম্মত জায়গায় খুবই কম খরচে থাকতে পারবেন। স্বভাবিক ভাবে মালয়েশিয়া খুবই পরিষ্কার একটি দেশ। এখানে যাতায়ত ব্যবস্থা খুবই উন্নত। ৫/৬ ধরনের মেট্রো ট্রেন এর ব্যবস্থা রয়েছে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে।

 

মালয়েশিয়া বাংলাদেশী ছাত্রছাত্রীদের জন্য একটি আদর্শ পছন্দ হতে পারে। বাংলাদেশ থেকে মাত্র ৩.৫ ঘন্টার প্লেন ভ্রমনেই চলে যাওয়া যায় মালয়েশিয়াতে। মালয়েশিয়ার প্লেনের টিকিটের দাম খুবই কম। যেহেতু মালয়েশিয়ার স্টুডেন্ট ভিসা মাল্টিপল এন্ট্রী ভিসা সেহেতু ইচ্ছা হলেই বাংলাদেশে খুব সহজেই চলে আসা যায়। এছাড়া এদের লেখাপড়ার মান খুবই উন্নত।

 

বর্তমানে বেশ কিছু প্রতিষ্ঠান এ বিষয়ে শিক্ষার্থীদের সহযোগিতা করছে। এর মধ্যে বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার অন্যতম। মালয়েশিয়ায় উ”চশিক্ষা ও ভিসা প্রসেসিং-এর ক্ষেত্রে শিক্ষার্থীদের সর্বাত্মক সহযোগিতা করে থাকে প্রতিষ্ঠানটি। দীর্ঘ ১ যুগের বেশি সময় ধওে কাজ করছে বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার। এখান থেকে স্টুডেন্টের যোগ্যতা, অর্থনৈতিক সামর্থ্য, উদ্দেশ্য, ভবিষ্যৎ পরিকল্পনা অনুযায়ী কোর্স ও ইউনিভার্সিটি সিলেক্ট করে দেয়া হয়, যাতে একজন স্টুডেন্ট সহজে ডাইজেস্ট করতে পারে। এই প্রতিষ্ঠানটির মাধ্যমে মালয়েশিয়াতে পড়াশোনা করতে গেলে স্টুডেন্টকে প্রি ডিপারচার ট্রেনিং দেয়া হয় ফ্রি অফ চার্জ, ফলে স্টুডেন্ট ফ্লাই করার পূর্বে মালয়েশিয়া সম্পর্কে বিস্তারিত ধারনা ও তথ্য নিতে পারে। এতে করে মালয়েশিয়ায় যাওয়ার পর স্টুডেন্টকে কোনো ভোগান্তিতে পড়তে হয় না।

 

যোগাযোগঃ বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার, বিটিআই সেন্টার প্লাজা, ৯৫ গ্রীন রোড, ফার্মগেট। ফোনঃ ০২-৯১১৪১১১, ০১৭৭৭৩৩৩৩০০, ০১৭৭৭৪৪৪৪৬৬। www.bmscl.com, Facebook: malaysiastudycentre

 

পছন্দের আরো পোস্ট